জাল নিরীক্ষা প্রতিবেদন ঠেকাতে ডিএসই ও আইসিএবি‘র মধ্যে চুক্তি

সময়: মঙ্গলবার, অক্টোবর ১৭, ২০২৩ ৭:৪৮:০৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: জাল নিরীক্ষা প্রতিবেদন ঠেকাতে ডিএসই (ঢাকা স্টক এক্সচেঞ্জ) ও আইসিএবি‘র (দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ) মধ্যে চুক্তি সই হয়েছে।

এর ফলে এখন থেকে আইসিএবি ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেমের (ডিভিএস) মাধ্যমে ডিএসইকে সেবা প্রদান করবে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) রাজধানীর নিকুঞ্জে ডিএসই’র কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে ডিএসই’র প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ এবং আইসিএবি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শুভাশীষ বোস নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ্যে চুক্তিতে স্বাক্ষর করেন।

এতে আরও উপস্থিত ছিলেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ড. এটিএম তারিকুজ্জামান এবং আইসিএবি’র প্রেসিডেন্ট মো. মনিরুজ্জামান।

ডিএসই’র এমডি এটিএম তারিকুজ্জামান বলেন, আর্থিক প্রতিবেদন খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে বিনিয়োগকারীদের জন্য এটি অনেক দরকার।

একটি আর্থিক প্রতিবেদন স্বচ্ছ কিনা সেটা আমরা খতিয়ে দেখার চেষ্টা করি। আইসিএবি অডিটরদের নিয়ন্ত্রণ করে। আজকে আমাদের সঙ্গে বসা তাদের উদরতা প্রকাশ পেয়েছে।

নিয়ন্ত্রণকারী ও ব্যবহারকারী উভয়ের জন্য ডিভিএস গুরুত্বপূর্ণ। এই পদ্ধতি আরও অনেকদূর এগিয়ে যাবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

আইসিএবি’র প্রেসিডেন্ট মনিরুজ্জামান বলেন, বিভিন্ন অবস্থার পরিপ্রেক্ষিতে ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) চালু করা হয়েছে।

অনেকের অডিট রিপোর্টের উপর ভরসা ছিলো না। তাই ডিভিএস পদ্ধতি চালু করা হয়। শুরুতে অনেক বাধা বিপত্তি পেয়েছি। যাদের স্বার্থে আঘাত লেগেছে তারাই বাধা দিয়েছে।

তিনি আরও বলেন, আজকের চুক্তির মাধ্যমে আইসিএবি ও ডিএসই’র মধ্যে সুন্দর সম্পর্ক তৈরি হবে।

মূলত এনবিআর ও ব্যাংকিং পদ্ধতিতে ডিভিএস ব্যবহার করা হয়। তবে পুঁজিবাজারের ক্ষেত্রেও এটি অনেক গুরুত্বপূর্ণ।

আইসিএবি’র সিইও শুভাশীষ বোস বলেন, অডিটরের দায়িত্ব ও ট্রান্সপারেন্সি নিশ্চিত করতে ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সঠিক ডকুমেন্ট তৈরি করে এটি। অর্থনীতির উন্নয়নের জন্য আমরা কাজ করছি। আইসিএবি সবসময় এধরনের সেবে দিবে।

 

Share
নিউজটি ৯৩ বার পড়া হয়েছে ।
Tagged