‘জেড’ কোম্পানির পরিচালকদের বিস্তারিত তথ্য চেয়ে ২ স্টক এক্সচেঞ্জে চিঠি

সময়: সোমবার, সেপ্টেম্বর ৭, ২০২০ ১১:০৫:০৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে মন্দ কোম্পানি হিসেবে পরিচিত জেড ক্যাটাগরিভুক্ত কোম্পানির পরিচালকরা তালিকাভুক্ত অন্য কোনো কোম্পানির পরিচালনা পর্ষদে আছেন কি-না তা জানতে চেয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের কাছে পাঠানো এক চিঠি দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। স্টক এক্সচেঞ্জের কাছ থেকে পাওয়া প্রতিবেদনের প্রেক্ষিতে বিএসইসি এই বিষয়ে সিদ্ধান্ত নেবে। বিএসইসি ও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।
জেড ক্যাটাগরি সংক্রান্ত বিএসইসির সাম্প্রতিক নির্দেশনা পরিপালনে ব্যর্থ হলে সংশ্লিষ্ট কোম্পানির পরিচালকরা তাদের পদ হারাবেন। পাশাপাশি তারা যদি তালিকাভুক্ত অন্য কোনো কোম্পানি অথবা পুঁজিবাজার সংশ্লিষ্ট অন্য কোনো মধ্যবর্তী প্রতিষ্ঠানে পরিচালক হিসেবে থাকতে পারবেন না।

উল্লেখ, গত ১ সেপ্টেম্বর জারি করা নির্দেশনা অনুসারে প্রত্যেক জেড ক্যাটাগরির কোম্পানিকে ৪৫ দিনের মধ্যে পর্ষদ পুনর্গঠন করতে হবে। যদি তারা এটি করতে ব্যর্থ হয় অথবা কোম্পানিটি ২ বছর বা তার বেশি সময় ধরে জেড ক্যাটাগরিতে অবস্থান করে তাহলে বিএসইসি কোম্পানির পরিচালকদেরকে অপসারণ করতে পারে। একইসঙ্গে পুঁজিবাজার সংশ্লিষ্ট অন্য সব প্রতিষ্ঠানের পরিচালক পদের জন্যেও তাদেরকে অযোগ্য ঘোষণা করা হতে পারে।
বিএসইসির সর্বশেষ প্রজ্ঞাপন অনুসারে, যদি একটি কোম্পানি পর পর ২ বছর নগদ লভ্যাংশ ঘোষণা না করে অথবা নির্দিষ্ট সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানে ব্যর্থ হয় অথবা পর পর দুই বছর ক্যাশ ফ্লো ঋণাত্মক থাকে অথবা কোম্পানির ঋণাত্মক পুঁঞ্জিভুত রিটেইন আর্নিংস এর পরিমাণ তার পরিশোধিত মূলধনকে ছাড়িয়ে যায় তাহলে ওই কোম্পানি জেড ক্যাটাগরিভুক্ত হবে।
এছাড়া সিকিউরিটিজ আইনের লংঘন করলে বিএসইসি যে কোনো কোম্পানিকে জেড ক্যাটাগরিতে পাঠাতে পারবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৫ বার পড়া হয়েছে ।
Tagged