মিউচুয়াল ফান্ড কী শেয়ার কিনেছে তা প্রকাশ করতে হবে

সময়: সোমবার, সেপ্টেম্বর ৭, ২০২০ ১১:০৩:০৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : মিউচুয়াল ফান্ডে স্বচ্ছতা বাড়ানো এবং ফান্ড পরিচালনায় যুক্ত অ্যাসেট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করতে এক গুচ্ছ সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। রোববার (৬ সেপ্টেম্বর) বিএসইসি এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।
প্রজ্ঞাপন অনুসারে, প্রত্যেক মিউচুয়াল ফান্ডের প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিন আগে ওই ফান্ডের টাকায় কী কী শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনা হয়েছে, ফান্ডের পোর্টফোলিওতে কী কী শেয়ার ও মিউচুয়াফান্ডের ইউনিট আছে, সেগুলোর ক্রয় মূল্য কত- সে তথ্য প্রকাশ করতে হবে। ফান্ডের ইউনিটধারীদের কাছে ই-মেইলে এই তথ্য পাঠানোর পাশাপাশি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির ওয়েবসাইটে তা প্রকাশ করতে হবে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, হিসাববছর শেষ হওয়ার ৩ মাসের মধ্যে প্রত্যেক মিউচুয়াল ফান্ডের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের কপি, কম্প্রিহেনসিভ ইনকামের বিবরণ, ক্যাশ ফ্লো সংক্রান্ত বিবরণী ইত্যাদি বিএসইসিতে জমা দিতে হবে।গঁঃঁধষ-ঋঁহফ.লঢ়ম
অন্যদিকে অর্ধবার্ষিক হিসাব শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে এর অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন কমিশনে জমা দিতে হবে।
প্রতি প্রান্তিক শেষে সংশ্লিষ্ট মিউচুয়াল ফান্ডের সম্পদমূল্য পরিবর্তন সংক্রান্ত প্রতিবেদন প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে বিএসইসিতে জমা দিতে হবে।
প্রত্যেক মিউচুয়াল ফান্ডের প্রান্তিক শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে এবং অর্ধবার্ষিক হিসাব শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৩৮ বার পড়া হয়েছে ।
Tagged