সূচক কমলেও বেড়েছে লেনদেন

টানা উত্থানের স্বাভাবিক কারেকশন

সময়: রবিবার, আগস্ট ৭, ২০২২ ৪:৩৭:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদকঃ টানা দরপতন থেকে উত্থানে ফিরেছিল বাজার। শেয়ারবাজারে অস্থিরতা দূর করতে গত ২৮ জুলাই শেয়ারে ফ্লোর প্রাইস নির্ধারণ করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরপর টানা ৫ কার্যদিবস উত্থান হলেও আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে স্বাভাবিক কারেকশন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি কমেছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮.২৫ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৪.০০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.৬৪ পয়েন্ট বা ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৭৬.৮৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৬৩ পয়েন্ট বা ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ২৫৯.৫৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ১১৭ কোটি ৩৩ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ৭২ কোটি ৯২ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৯০ কোটি ২৬ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮০ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৪ টির বা ৩২.৬৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮৭ টির বা ৪৯.২১ শতাংশের এবং৬৯ টির বা ১৮.১৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫.৯৪ পয়েন্ট বা ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৩৪.৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮১ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১২ টির, কমেছে ১২০ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯ টির দর। আজ সিএসইতে ২১ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৮৮ বার পড়া হয়েছে ।
Tagged