ঢাকা ডাইংয়ে আর্থিক হিসাব নিরীক্ষায় আপত্তি

সময়: মঙ্গলবার, জুলাই ১৩, ২০২১ ১১:৫৬:২৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ঢাকা ডাইং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানির ২০১৭-১৮, ২০১৮-১৯ ও ২০১৯-২০ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষায় আপত্তি জানিয়েছেন জানিয়েছেন নিরীক্ষক।

নিরীক্ষক জানিয়েছেন, ২০১০ সাল স্থায়ী সম্পদ পূণমূল্যায়ন করে ঢাকা ডাইং কর্তৃপক্ষ। কিন্তু আন্তর্জাতিক হিসাব মান (আইএএস)-১৬ অনুযায়ি, স্থায়ী সম্পদের হিসাব বহির দর ও বাজার দরের মধ্যে যখন উল্লেখযোগ্য পার্থক্য বা ব্যবধান হয়, তখন পূণ:মূল্যায়ন (রিভ্যালুয়েশন) করতে হয়। কিন্তু ঢাকা ডাইংয়ে এ জাতীয় পার্থক্য হওয়া সত্ত্বেও পূণমূল্যায়ন করা হয়নি। কোম্পানিটিতেই স্থায়ী সম্পদের রেজিস্টার ঠিকমতো রক্ষনাবেক্ষন করা হয় না বলে জানিয়েছেন নিরীক্ষক।

২০০৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া বস্ত্র খাতের কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৩০০ কোটি টাকা ও ৮৭ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ৪৬ কোটি ৩৩ লাখ টাকা। গত ৩টি প্রান্তিকেই কোম্পানিটি ধারাবাহিকভাবে লোকসান দেখিয়েছে। এর মধ্যে প্রথমা প্রান্তিকে শেয়াপ্রতি লোকসান ৭৯ পয়সা, দ্বিতীয় প্রান্তিকে ৭৮ পয়সা এবং তৃতীয় প্রান্তিকে ৯৪ পয়সা। তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার সম্পদমূল্য ৮ টাকা ৮৫ পয়সা। কোম্পানিটি ৩০ জুন ২০২০ পর্যন্ত বিনিয়োগকারীদের জন্য এক শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। কোম্পানির ৮ কোটি ৭১ লাখ ৫৩ হাজার ৪৫৩টি শেয়ারের মধ্যে ৩০.৪৫ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২২.৬৪ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.১৬ শতাংশ বিদেশি ৪৬.৭৫ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৪ বার পড়া হয়েছে ।
Tagged