তিন বছরের এজিএম অনুমোদন করেছে উচ্চ আদালত

সময়: বুধবার, ডিসেম্বর ২০, ২০২৩ ৯:৩৫:৪২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের তিন বছরের এজিএমে অনুমোদন করেছে উচ্চ আদালত। এর ফলে কোম্পানিটি সমাপ্ত ২০১৯, ২০২০ ও ২০২১ অর্থবছরের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করতে পারবে। আগামীকাল ২১ ডিসেম্বর ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের আদেশ অনুসারে, এজিএমে সভাপতিত্ব করবেন কোম্পানিটির ইনডিপেনডেন্ট চেয়ারম্যান বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী। স্টক এক্সচেঞ্জ সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিটি জানিয়েছে, আগামীকাল সকাল ১১টায় সমাপ্ত ২০১৯ অর্থবছর, সকাল সাড়ে ১১টায় সমাপ্ত ২০২০ অর্থবছর ও দুপুর সাড়ে ১২টায় সমাপ্ত ২০২১ অর্থবছরের এজিএম অনুষ্ঠিত হবে।

পূর্বঘোষণা অনুযায়ী, ১০ ডিসেম্বর কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু ৭ ডিসেম্বর আপিল বিভাগের আদেশে এজিএম স্থগিত করে ডেল্টা লাইফ।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯, ২০২০ ও ২০২১ অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ করে ক্যাশ ডিভিডেন্ড ঘোষণার কথা জানায়। ঘোষিত ডিভিডেন্ড ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে কোম্পানিটি প্রথমে গত ২৩ নভেম্বর এজিএম আহ্বান করেছিল। এরপর গত ১৩ নভেম্বর সেটি স্থগিত করা হয়।

প্রসঙ্গত, ডেল্টা লাইফের পুনর্গঠিত পর্ষদের সদস্যদের মধ্যে দ্বন্দ্বের কারণে কোম্পানিটিতে জটিলতা তৈরি হয়েছে। কোম্পানিটির একজন স্বতন্ত্র পরিচালক ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। তার স্থলে উচ্চ আদালতের অনুমোদনক্রমে নতুন করে খন্দকার সাবির মোহাম্মদ কবিরকে স্বতন্ত্র পরিচালক নিয়োগ করা হয়। তিনি একই সঙ্গে কোম্পানিটির অডিট কমিটিরও চেয়ারম্যান।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ২০১৮ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ২৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। এর আগে ২০১৭ হিসাব বছরে ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড, ২০১৬ হিসাব বছরে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ও ২০১৫ অর্থবছরে ১৮ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল কোম্পানিটি।

১৯৯৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১২৩ কোটি ৭৫ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ১২ কোটি ৩৭ লাখ ৫০ হাজার। এর মধ্যে ৩৩.২৯ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, ২০.২০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও বাকি ৪৬.৫১ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

 

Share
নিউজটি ৯৪ বার পড়া হয়েছে ।
Tagged