অনিয়ম ও কারসাজির অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ২১, ২০২৩ ১২:১৭:৫৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারের শীর্ষ ব্রোকারেজ হাউজ রিলায়েন্স ফাইন্যান্স (আভিভা ফাইন্যান্স) এর সহযোগী প্রতিষ্ঠান আভিভা ইক্যুইটির বিরুদ্বে অনিয়ম ও কারসাজির অভিযোগ খতিয়ে দেখতে তদন্তে কমিটি গঠন করা হয়েছে। কোম্পানিটিতে ভয়াবহ অনিয়ম ও কারসাজি হয়েছে বলে একটি প্রতিবেদন গত ১৪ ডিসেম্বর, ২০২৩ তারিখে প্রকাশিত হয়েছে।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কারসাজির এই অভিযোগ প্রাথমিকভাবে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিদর্শন প্রতিবেদনে উঠে এসেছে। বিষয়টি আরও গভীরভাবে দেখার জন্য একটি তদন্ত কমিটি গঠন করেছে ডিএসই।

দুই সদস্য বিশিষ্ট কমিটিতে রয়েছেন ডিএসইর সহকারী মহাব্যবস্থাপক এজিএম বজলুর রহমান ও এক্সিউটিভ মোহাম্মদ আবু নাসের মজুমদার।

ডিএসই তদন্তের বিষয়ে আভিভা ইক্যুইটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে একটি চিঠি দিয়েছে। চিঠিতে বলা হয়েছে, ডিএসইর পরিদর্শক দল ‘স্পট তদন্ত’ করবে। কোম্পানির বিভিন্ন অনিয়ম নিয়ে বিএসইসির সঙ্গে আলোচনার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

ডিএসই বলেছে, সম্প্রতি একটি গণমাধ্যমে আভিভা ইক্যুইটিতে ভয়াবহ শেয়ারকারসাজি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রতিবেদনের প্রেক্ষিতে এই কমিটি গঠন করা হয়েছেছে।

প্রতিবেদন অনুযায়ী, সমন্বিত গ্রাহক হিসাবে (সিসিএ) ঘাটতি, নেগেটিভ অ্যাকাউন্টে ঋণ প্রদান, ডিলার অ্যাকাউন্ট ও নেগেটিভ অ্যাকাউন্টে শেয়ার ডাম্পিং, অতিরিক্ত দামে প্লেসমেন্ট শেয়ার ক্রয়, সীমাহীন শেয়ার কারসাজি এবং কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ডের অর্থ আত্মসাৎ হয়েছে। এসব ঘটনার সঙ্গে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. শহিদুল ইসলামের সম্পৃক্ততার অভিযোগ রয়েছে।

 

Share
নিউজটি ১৪৫ বার পড়া হয়েছে ।
Tagged