সূচক কমলেও বেড়েছে লেনদেন

দরপতন দিয়ে সপ্তাহ শুরু

সময়: রবিবার, জুলাই ২৪, ২০২২ ৬:১৬:০৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদকঃ ধারাবাহিক দরপতন দিয়ে সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। ঈদের পর লেনদেন হওয়া ৮ কার্যদিবসই দরপতন হয়েছে। এর ফলে লোকসানের পাল্লা ভারি হচ্ছে বিনিয়োগকারীদের। আজ ২৪ জুলাই সপ্তাহের প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে সব সূচকে পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেন। একই সঙ্গে কমেছে লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৪.০৭ পয়েন্ট বা ১.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৫২.৪৪ পয়েন্টে। সূচকটি কমে এক বছর ২৫ দিন বা ২৫৫ কার্যদিবস আগের অবস্থানে নেমে গেছে। এর আগে ২০২১ সালের ২৯ জুন আজকে থেকে কম অর্থাৎ ৬০৪২ পয়েন্টে অবস্থান করছিল।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৭২ পয়েন্ট বা ১.২৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩২.৬৭ পয়েন্ট বা ১.৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩২৮.৩৬ পয়েন্টে এবং দুই হাজার ১৬৮.১৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৯৭ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ২০৫ কোটি ৯৬ টাকা কম। আগের কার্য দিবসে লেনদেন হয়েছিল ৬৭৬ কোটি ৯৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪২ টির বা ১০.৯৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩১৮ টির বা ৮৩.২৫ শতাংশের এবং ২২ টির বা ৫.৭৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬০.৮৯ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৮০৭.৪৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৯ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪ টির কমেছে ২০৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮ টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৭৮ বার পড়া হয়েছে ।
Tagged