সূচক কমলেও বেড়েছে লেনদেন

ধারাবাহিক উত্থানে লোকসান কমছে বিনিয়োগকারীদের

সময়: মঙ্গলবার, আগস্ট ২৩, ২০২২ ৫:২০:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : টানা পতনের পর ধারাবাহিক উত্থানে ফিরতে শুরু করেছে দেশের শেয়ারবাজার। এতে বিনিয়োগকারীদের লোকসনা কমছে। আজ ২৩ আগস্ট সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সব সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। তবে গত ৬ কার্যদিবসে টানা উত্থানে বিনিয়োগকারীদের লোকসানের পরিমাণ অনেকটাই কমেছে। এ ধারা অব্যহত থাকলে লোকসান কাটিয়ে মুনাফায় ফিরবে বিনিয়োগকারীরা এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তারা মনে করেন এই মুহুর্তে বাজারে কঠোর মনিটরিং হলে বাজার স্থায়ী স্থিতিশীল হতে পারে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৬৯ পয়েন্ট বা ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৩১৫.৮২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.৫৯ পয়েন্ট বা ০.৫৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৮.০২ পয়েন্ট বা ০.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৭.৬৬ পয়েন্টে এবং দুই হাজার ২৬৫.৩৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ৪৮৭ কোটি ৪৪ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ৯ কোটি ৮৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৪৭৭ কোটি ৫৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির বা ৩২.২৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৬৯টির বা ৪৪.৩৬ শতাংশের এবং ৮৯টির বা ২৩.৩৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৫.৬০ পয়েন্ট বা ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৭৮.০৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টির দর। আজ সিএসইতে ৪৩ কোটি ০৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৯৬ বার পড়া হয়েছে ।
Tagged