ধারাবাহিক দরপতনেও ব্যাংক খাতে আগ্রহ বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের

সময়: রবিবার, আগস্ট ২৮, ২০২২ ১১:০৪:৩৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত জুলাই মাসজুড়ে ধারাবাহিক দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। জুলাই মাসে মোট ১৯ কার্যদিবস লেনদেন হয়েছে। যার মধ্যে ১৩ কার্যদিবসেই সূচক কমেছে। পক্ষান্তরে সূচক বেড়েছে মাত্র ৬ কার্যদিবসে। এ ধারাবাহিক দরপতনেও ব্যাংক খাতের শেয়ার বিক্রির তুলনায় ক্রয় করেছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। যে কারণে জুন মাসের তুলনায় জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে।

ডিএসই সূত্রে জানা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩ ব্যাংক রয়েছে। এর মধ্যে গত জুন মাসের তুলনায় জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২১ ব্যাংকের। এগুলো হলো- এবি ব্যাংক, ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ইউসিবি ব্যাংক এবং ইউনিয়ন ব্যাংক। একই সময়ে একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪টি ব্যাংকের। এছাড়া আলোচ্য সময়ে বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে রূপালী ব্যাংকের। ডিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ঢাকা ব্যাংকের। গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০৬ শতাংশ, যা জুলাই মাসে ৩.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৪০ শতাংশ থেকে ৩.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.০৫ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধে-

এবি ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৫৭ শতাংশ, যা জুলাই মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৬১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৪০ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৩৬ শতাংশে।

ব্যাংক এশিয়া : ব্যাংকটিতে গত জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৩৪ শতাংশ, যা জুলাই মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১১.১৬ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.০৭ শতাংশে।

ব্র্যাক ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৮৮ শতাংশ, যা জুলাই মাসে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৯৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩৬.০৬ শতাংশ থেকে ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৮৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫.৮২ শতাংশ থেকে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৯৬ শতাংশে।

ইস্টার্ন ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.৫১ শতাংশ, যা জুলাই মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৫৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৬৩ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৫৯ শতাংশে।

আইসিবি ইসলামিক ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.২৬ শতাংশ, যা জুলাই মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৮১ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৬৮ শতাংশে।

ইসলামী ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৫৫ শতাংশ, যা জুলাই মাসে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৭৯ শতাংশে । একই সময়ে বিদেশি বিনিয়োগ ২০.৫৮ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৫৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৭৯ শতাংশ থেকে ০.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৫৪ শতাংশে।

যমুনা ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৯২ শতাংশ, যা জুলাই মাসে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৯৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৫২ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.০৭ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৫.০৩ শতাংশে।

মার্কেন্টাইল ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৭৬ শতাংশ, যা জুলাই মাসে ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১৮ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩৬.৪৬ শতাংশ, যা জুলাই মাসে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৩৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৭৮ শতাংশ থেকে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৪৩ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৪৯ শতাংশ, যা জুলাই মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৫৮ শতাংশে। একই সময়ে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩৭.৩৫ শতাংশ, যা জুলাই মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৩৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.০০ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৯০ শতাংশে।

ন্যাশনাল ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৪৮ শতাংশ, যা জুলাই মাসে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৭০ শতাংশে। আলোচ্য সময়ে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ২৮.৪৭ শতাংশ, যা জুলাই মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৪৮ শতাংশে । একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.২৬ শতাংশ থেকে ১.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.০৪ শতাংশে।

এনসিসি ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৮৬ শতাংশ, যা জুলাই মাসে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.০৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৩৮ শতাংশ, যা জুলাই মাসে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.১৬ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৫০ শতাংশ, যা জুলাই মাসে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৭২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪৬ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৪০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.০৭ শতাংশ, যা ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৯.৯১ শতাংশে।

প্রাইম ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৩৩ শতাংশ, যা জুলাই মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৩৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.১৪ শতাংশ, যা ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.১৩ শতাংশে।

পূবালী ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.২০ শতাংশ, যা জুলাই মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.০৭ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.০৩ শতাংশে।

শাহজালাল ইসলামী ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫৯ শতাংশ, যা জুলাই মাসে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.০৪ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.০১ শতাংশে।

সোশ্যাল ইসলামী ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৭১ শতাংশ, যা জুলাই মাসে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৯১ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৭৯ শতাংশে।

স্ট্যান্ডার্ড ব্যাংক : গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.১৭ শতাংশ, যা জুলাই মাসে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৪২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪১ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৫০ শতাংশ থেকে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.২৬ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.২৫ শতাংশ, যা জুলাই মাসে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৫.৩১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.২৯ শতাংশ থেকে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৯৪ শতাংশ থেকে ১.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৮৩ শতাংশে।

ইউসিবি ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.০৬ শতাংশ, যা জুলাই মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.১৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৭১ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৭৮ শতাংশ থেকে ০.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৬৬ শতাংশে।

ইউনিয়ন ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৭৮ শতাংশ, যা জুলাই মাসে ১.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.০০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০২ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৭০ শতাংশ, যা ১.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৪৯ শতাংশে।

শেয়ারবাজার২৪

 

Share
নিউজটি ১৮০ বার পড়া হয়েছে ।
Tagged