সূচক কমলেও বেড়েছে লেনদেন

ধারাবাহিক পতনে বাড়ছে লোকসান

সময়: সোমবার, জুলাই ১৮, ২০২২ ৪:৪০:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ধারাবাহিক দরপতন চলছে দেশের শেয়ারবাজারে। এতে বিনিয়োগকারীদের লোকসানের পরিমাণ বেড়েই চলেছে। আজ ঈদুল আজহা পরবর্তী পঞ্চম কার্যদিবসেও (১৮ জুলাই) ব্যাপক দরপতন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে কমেছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দর । আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক দুই মাস আগের অবস্থানে নেমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৭.৩৯ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৬.৮৯ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি এক মাস ২৩ দিন বা ৩৬ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম অবস্থানে নেমেছে। এর আগে চলতি বছরের ২৫ মে সূচকটি আজকের চেয়ে কম বা ছয় হাজার ১৮৭.৮৪ পয়েন্টে অবস্থান করেছিল।

আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৬১ পয়েন্ট বা ১.২০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩১.৭২ পয়েন্ট বা ১.৩৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৯.৬৩ পয়েন্টে এবং দুই হাজার ২৩৫.৮৩ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১৫ কোটি ২৯ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৭৮ কোটি ২০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৯৩ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২টির বা ৩.১৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৫৮টির বা ৯৩.৭২ শতাংশের এবং ১২টির বা ৩.১৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪২.৫৭ পয়েন্ট বা ১.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮০.৯৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭টির, কমেছে ২৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ১৩ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

Share
নিউজটি ২০১ বার পড়া হয়েছে ।
Tagged