সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৭, ২০২০ ৫:২৫:৫৯ অপরাহ্ণ


মো. সাজিদ খান : সূচক ও লেনদেনর নিম্নমুখী প্রবণতায় শেষ হলো সপ্তাহ। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৬৫ কোটি ৯২ লাখ ৬০ হাজার ৮২৯ টাকা ২০ পয়সা। বাজার মূলধন কমেছে ৫ হাজার ৪৫৮ কোটি ৭২ লাখ ৪৭ হাজার ৮৬৮ টাকা ৯৭ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ১৩ কোটি ৯৭ লাখ ৮৫ হাজার ২২২ টাকা ৮০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৪ লাখ ৮৭ হাজার ১৭ কোটি ৪১ লাখ ৬ হাজার ২৩৮ টাকা ২০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৮.৮৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৮০.২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৫.৪১ পয়েন্ট কমে ১০৪৪.৯০ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৫.৩৩ পয়েন্ট কমে ১৪৯২.৩৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৬০টি, কমেছে ২৫০টি এবং অপরিবর্তিত ছিল ৪৬টি দর। এদিন ডিএসই’তে মোট ২১ কোটি ৫২ লাখ ১৭ হাজার ৪৯টি শেয়ার এক লাখ ৪৫ হাজার ৩১৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৬১ কোটি ৪১ লাখ ৫৩ হাজার ৬৫৪ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪২ হাজার ৯৮৩ কোটি ১৭ লাখ ৯৯ হাজার ৫৫৯ টাকা ২৮ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৭২.০৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৫৪৯.১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৯.৬১ পয়েন্ট কমে ১০৬০.৩১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৩৩.২৬ পয়েন্ট কমে ১৫১৭.৭০ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮৪টি, কমেছে ২২৬টি এবং অপরিবর্তিত ছিল ৪৬টি দর। এদিন ডিএসই’তে মোট ২৫ কোটি ২০ লাখ ৪৮ হাজার ৯৪১টি শেয়ার এক লাখ ৬৬ হাজার ৩৬২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬২৭ কোটি ৩৪ লাখ ১৪ হাজার ৪৮৩ টাকা ৪০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৮ হাজার ৪৪১ কোটি ৯০ লাখ ৪৭ হাজার ৪২৮ টাকা ২৫ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪২টি, কমেছে ১৮৭টি এবং অপরিবর্তিত ছিল ২৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭টি, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে ২টিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১১টি, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১টি, কমেছে ১১টির এবং অপরিবর্তিত ছিল ১৫টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫৯টি, কমেছে ১৭১টি এবং অপরিবর্তিত ছিল ২৮টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫টি, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে ২টিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ২৩টি এবং অপরিবর্তিত ছিল ১৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টি, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত ছিল ১৪টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১৫ কোটি ১৩ লাখ ৬৫ হাজার ৭৩১টি শেয়ার এক লাখ ১৪ হাজার ১২০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৩ কোটি ১ লাখ ৯০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৫৫ লাখ ১ হাজার ৪৯৬টি শেয়ার ২৬ হাজার ২৮০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮০ কোটি ৬০ লাখ ৯৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ১৪ লাখ ৩৫ হাজার ৬২৬টি শেয়ার এক হাজার ৯৩৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ৪১ লাখ ৩০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৫০ হাজার ২৮৮০টি শেয়ার ২ হাজার ৯৩০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১০ লাখ ২৩ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১৭ কোটি ৬৪ লাখ ৫৬ হাজার ২৩১টি শেয়ার এক লাখ ২৯ হাজার ২৯০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৩ কোটি ১ লাখ ৯০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ৬৯ লাখ ১ হাজার ২৬৬টি শেয়ার ৩১ হাজার ১১৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৪ কোটি ৯৯ লাখ ৮৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ২০ লাখ ৩৬ হাজার ৮০৪টি শেয়ার ২ হাজার ৬১৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭ কোটি ৬৬ লাখ ৪৯ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ১৬ লাখ ৯৬ হাজার ৫০০টি শেয়ার ৩ হাজার ২০১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৩৮ লাখ ৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১৯৮.১৫ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৭৪২.৯৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২২.৪২ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৩৩২.৯৮ পয়েন্টে। আজ মোট ২৩৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৫৩টি, কমেছে ১৬২টি এবং অপরিবর্তিত ছিল ২৪ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৮ লাখ ৫৩ হাজার ৪৫১টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৯০৯বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৯ কোটি ৪২ লাখ ৪৭ হাজার ৮৪ টাকা ১০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৪ হাজার ১১০ কোটি ৮৫ লাখ ৯৭ হাজার ৩৫৫ টাকা ৫০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২০৭.৮১ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৯৪১.১১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৮.৩৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৪৫৫.৪০ পয়েন্টে। আজ মোট ২৫০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮১টি, কমেছে ১৪০টি এবং অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৫৩ লাখ ৬২ হাজার ৫৪২টি শেয়ার ও ইউনিট ১০ হাজার ৩৭৭বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩৩ কোটি ৪০ লাখ ৩২ হাজার ৩০৬ টাকা ৯০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৮ হাজার ৯৮১ কোটি ৩ লাখ ৩৮ হাজার ৫৯৩ টাকা ৭০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২১ বার পড়া হয়েছে ।
Tagged