সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতন দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, মার্চ ১২, ২০২০ ৭:২৯:৩৬ অপরাহ্ণ


মো. সাজিদ খান : পতন দিয়ে শেষ হলো সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জেই সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজার মূলধন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ১৩ কোটি ৮ লাখ ৮৯ হাজার ৬৫ টাকা ৯০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৩৫২ কোটি ৫৩ লাখ ১৮ হাজার ১৯২ টাকা ৬৯ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৮৭ টাকা ৪০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৪ হাজার ৬৭১ কোটি ৯ লাখ ৭ হাজার ২৬৬ টাকা ৫০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০১.৫২ পয়েন্ট কমে দাঁড়ায় ৪১২৯.৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২১.৭৬ পয়েন্ট কমে ৯৫৭.৭৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৩২.০২ পয়েন্ট কমে ১৩৮১.৫৯ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩৬টি, কমেছে ২৯৩টি এবং অপরিবর্তিত ছিল ২২টি দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৮৯ লাখ ৯১ হাজার ২৯৫টি শেয়ার এক লাখ ৩৫ হাজার ৬৮৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০৯ কোটি ৪২ লাখ ২৭ হাজার ২৮৩ টাকা ৭০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ২১ হাজার ৩৬২ কোটি ৫৬ লাখ ৮২ হাজার ৮৪২ টাকা ১৪ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৭৫.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪২৩১.৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৯.১৪ পয়েন্ট বেড়ে ৯৭৯.৫৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৩.৪৫ পয়েন্ট বেড়ে ১৪১৩.৬১ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৭০টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ৪৪টি দর। এদিন ডিএসই’তে মোট ১৬ কোটি ৪৮ লাখ ৮৮ হাজার ২৯৯টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ৫৪৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪২২ কোটি ৫১ লাখ ১৬ হাজার ৩৪৯ টাকা ৬০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ২৭ হাজার ৭১৫ কোটি ১০ লাখ ১ হাজার ৩৪ টাকা ৮৩ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৫ কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ২২২টি এবং অপরিবর্তিত রয়েছে ১০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩টি এবং কমেছে ৪৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেড়ছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ২৫টি এবং অপরিবর্তিত রয়েচে ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মধ্যে বেড়েছে ২১০টি, কমেছে ২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৬টি, কমেছে ৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ৯টি এবং অপরিবর্তিত রয়েচে ১৬টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৭টি, কমেছে ৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৭টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৫ কোম্পানির মোট ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ১৬৬টি শেয়ার এক লাখ ৪ হাজার ৮৭৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০২ কোটি ৬৯ লাখ ১৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৫২ লাখ ৬২ হাজার ৯৯৩টি শেয়ার ২৬৫ হাজার ৮১২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৮ কোটি ৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৭৫ লাখ ৫৭ হাজার ৭২৬টি শেয়ার ২ হাজার ৮০৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৫৭ লাখ ৯২ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১০ কোটি ৮৯ লাখ ২৬ হাজার ৪১৫টি শেয়ার এক লাখ ৬ হাজার ৯৫৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩৩ কোটি ৫৮ লাখ ৯ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৭৫ লাখ ৫৮ হাজার ৬৯৫টি শেয়ার ২৫ হাজার ৭৫২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭০ কোটি ৭২ লাখ ১৩ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৭ লাখ ৪৯ হাজার ৩৮৫টি শেয়ার এক হাজার ৩৫৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৭৫ লাখ ৬৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির এক কোটি ৫৩ লাখ ৮৯ হাজার ৪৬টি শেয়ার ৩ হাজার ৪১৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫ কোটি ১৫ লাখ ৪৭ হাজার টাকা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২৩৫.১৬ পয়েন্ট কমে দাঁড়ায় ১২৬৪৩.১৫ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৪৭.০৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৭৬৬১.৭৮ পয়েন্টে। এদিন মোট ২৩৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩৮টি, কমেছে ১৮০টি এবং অপরিবর্তিত ছিল ১৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৯ লাখ ৭৬ হাজার ৫২৭টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৭২৪বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১১ কোটি ৬২ লাখ ৮৩ হাজার ২০৬ টাকা ৮০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫২ হাজার ৯৮৪ কোটি ৪৯ লাখ ২৩ হাজার ৪৩৪.৫০ টাকা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২০৬.৬১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৮৭৮.৩১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৭.০২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৮০৮.৮৫ পয়েন্টে। এদিন মোট ২৩৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৭৮টি, কমেছে ৩৪টি এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৭ লাখ ৯৭ হাজার ২০৫টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ১৬৫বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৭ কোটি ৫২ লাখ ১ হাজার ২৯৪ টাকা ২০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৫৭ হাজার ৬৫৫ কোটি ৫৮ লাখ ৩০ হাজার ৭০১ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭০ বার পড়া হয়েছে ।
Tagged