পুঁজিবাজারে আসতে সাউথ বাংলা এগ্রিকালচারকে অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০ ১১:০২:৫১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (২৫ নভেম্বর,২০২০) ব্যাংকের আবেদন প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক অনুমোদন দিয়েছে। অনুমোদনের চিঠি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বিষয়টি নিশ্চিত করেছেন ব্যাংকটির এমডি। তিনি বলেন, অনুমোদনের চিঠি আমার হাতে এসেছে। এখন ব্যাংকটি ইস্যু ম্যানেজারের মাধ্যমে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করবো।
আশা করছি,বিএসইসি সব কিছু দেখা শুনে কোম্পানির আইপিও অনুমোদন দিবে। বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, ব্যাংকটি পুঁজিবাজার থেকে আইপিওর মাধ্যমে ১০০ কোটি টাকা তুলবে। ২০২০ সালের আর্থিক প্রতিবেদন দিয়ে ব্যাংকটি আইপিও’র জন্য আবেদন করবে।
বর্তমানে ব্যাংকটির অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ৬৮৪ কোটি ৬৪ লাখ টাকা। (জানুয়ারি-সেপ্টেম্বর,২০২০) সময়ে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৯ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস ছিলো ৯৮ পয়সা। ব্যাংকটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।
শেয়ারহোল্ডারদের জন্য ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে ব্যাংকটি। যার পুরোটাই স্টক লভ্যাংশ।
উল্লেখ,সাউথ বাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক লিমিটেড বাংলাদেশের একটি বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকটির অনুমোদন পেয়েছে ২০১৩ সালে। সারা দেশে ব্যাংকটির ৭২টি শাখা রয়েছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫৭ বার পড়া হয়েছে ।
Tagged