পুঁজিবাজার নিয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে অর্থমন্ত্রীর বৈঠক সোমবার

সময়: রবিবার, সেপ্টেম্বর ১৫, ২০১৯ ১০:১৬:৩৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের উন্নয়ন ও চলমান মন্দা পরিস্থিতির কারণ অনুসন্ধান এবং করণীয় নির্ধারণে স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। আগামীকাল সোমবার পরিকল্পনা মন্ত্রণালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, অর্থমন্ত্রীর এ সভায় বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), ডিএসই ব্রোকারর্স অ্যাসোসিয়েশন (ডিবিএ), বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), শীর্ষ ব্রোকার হাউস ও সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির নির্বাহীরা বৈঠকে উপস্থিত থাকবেন।

বিষয়টি নিয়ে বিএসইসি’র নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘অর্থমন্ত্রীর সঙ্গে স্টেকহোল্ডারদের সভাটি আগামী সোমবার পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হবে। সভায় পুঁজিবাজারের উন্নয়নসহ বর্তমান পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হবে। ইতোমধ্যে সংশ্লিষ্টদের আমন্ত্রণ জানানো হয়েছে।’

দীর্ঘদিন ধরে টানা দরপতন, বিদেশি পোর্টফোলিও বিনিয়োগে চরম নেতিবাচক প্রভাব, আর্থিক খাতে বিনিয়োগে আস্থাহীনতা, প্রাতিষ্ঠানিক বিনিয়োগে নিষ্ক্রিয়তা, সাধারণ বিনিয়োগকারীদের আহাজারিসহ সবকিছু মিলিয়ে দেশের পুঁজিবাজারে একটা অস্থিরতা বিরাজ করছে। টানা কয়েক মাস ধরে বিনিয়োগকারীরা যে দরে শেয়ার কিনছেন, তারা সেখান থেকে লোকসান হচ্ছেন। এতে এক প্রকার দিশেহারা হয়ে পড়েছেন সাধারণ বিনিয়োগকারীরা। পাশাপাশি বাজারে তারল্য সংকট, স্টেকহোল্ডারদের আন্তর্দ্বন্দ্বে পুঁজিবাজারে দরপতনকে আরো তীব্রতর করেছে।

সরকারের বিভিন্ন নীতিনির্ধারক নানা সময়ে বাজার সঠিক পথে আছে দাবি করলেও বাস্তবে তারা নিজেরাই বুঝতে পারছেন না বাজারের প্রকৃত অবস্থা। বিশেষকরে নিয়ন্ত্রক সংস্থার সুপারিশ অনুসারে বাজেটে বেশ কিছু ‘প্রণোদনা’ ঘোষণা এবং বাংলাদেশ ব্যাংক পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের শর্তাবলী অনেকটা নমনীয় করার পরও বাজারে গতি ফেরেনি। এমন পরিস্থিতিতে পুঁজিবাজারের বর্তমান অবস্থার কারণ অনুসন্ধান ও করণীয় ঠিক করতে স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
এদিকে গত বুধবার (১১ সেপ্টেম্বর) ব্যাপক দরপতনের মধ্য দিয়ে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়। এদিন ডিএসই’র প্রধান সূচক ৭৬ পয়েন্ট কমে ২ বছর সাড়ে আট মাসের আগের অবস্থানে নেমে যায়। সর্বশেষ কার্যদিবস শেষে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স দাঁড়ায় ৪ হাজার ৯৩৪ পয়েন্টে। এর আগে ২০১৬ সালের ২১ ডিসেম্বর ডিএসইএক্স সূচক গত বুধবারের চেয়ে কমে অবস্থান করছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৩১ বার পড়া হয়েছে ।
Tagged