প্রকৌশল খাত : প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৮ কোম্পানির

সময়: সোমবার, মার্চ ২৮, ২০২২ ২:২২:২৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৮টি কোম্পানির। এগুলো হলো- বিডি বিল্ডিং সিস্টেমস, বিডি ল্যাম্পস, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, কপারটেক ইন্ডাস্ট্রিজ, দেশবন্ধু পলিমার, ডমিনেজ স্টিল, গোল্ডেন সন, কে অ্যান্ড কিউ, কেডিএস এক্সেসরিজ, নাহি অ্যালুমিনিয়াম, ন্যাশনাল টিউবস, কাশেম ইন্ডাস্ট্রিজ, রংপুর ফাউন্ড্রি, রেনউইক যজ্ঞেশ্বর, আরএসআরএম স্টিল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সিঙ্গার বিডি ওইয়াকিন পলিমার। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৩ কোম্পানির। এছাড়া বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে বিডি বিল্ডিং সিস্টেমসের। গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৪.৯৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১৩.৫৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩১.৪২ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৯৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১৩.৫৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৮.৫১ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বিডি ল্যাম্পস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.৫২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৯৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৬১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.৫২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩০.১৩ শতাংশে।

বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৮৫ শতাংশ, যা
ফেব্রুয়ারিতে ০.৭৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.১২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৯২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৭৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.৬৫ শতাংশে।

কপারটেক ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৩৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৯.১৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.২০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৫৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৯.১৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৭.৭৩ শতাংশে।

দেশবন্ধু পলিমার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৩৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৪১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৯৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.০৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৪১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬১.৫০ শতাংশে।

ডমিনেজ স্টিল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৪৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৪২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০২ শতাংশে।

গোল্ডেন সন: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৫২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৫০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪২.৭৫ শতাংশে।

কে অ্যান্ড কিউ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৪৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৯.৬৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৯.৭৭ শতাংশে।

কেডিএস এক্সেসরিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৬৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.২৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৩৮ শতাংশে।
নাহি অ্যালুমিনিয়াম: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.২০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.১২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.২২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৭.৩০ শতাংশে।

ন্যাশনাল টিউবস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৫৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৪১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৩.০৫ শতাংশে।

কাশেম ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৫০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫২.৭৩ শতাংশে।

রংপুর ফাউন্ড্রি: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৬১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৫০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.৫১ শতাংশে।

রেনউইক যজ্ঞেশ্বর: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৩৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৬৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.৮৫ শতাংশে।

আরএসআরএম স্টিল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৯২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.৭৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.১৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৩৪ শতাংশে।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৯৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.১০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭২.৯৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৯৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭৩.৮৯ শতাংশে।

সিঙ্গার বিডি: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৬৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৩.৪৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৬.০৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৮৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.২৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৬৮ শতাংশে।

ইয়াকিন পলিমার: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.১৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৪.৪৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৯.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৩১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৪.৪৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৯.৭৪ শতাংশে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৪৬ বার পড়া হয়েছে ।
Tagged