প্রকৌশল খাত : প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২১ কোম্পানির

সময়: সোমবার, জানুয়ারি ৩১, ২০২২ ২:৫১:২৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত বছরের নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২১টি কোম্পানির। এগুলো হলো- বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, বিবিএস কেবলস, বিডি অটোকার্স, বিএসআরএম স্টিলস, কপারটেক ইন্ডাস্ট্রিজ, ইস্টার্ন কেবলস, গোল্ডেন সন, জিপিএইচ ইস্পাত, ইফাদ অটোস, কে অ্যান্ড কিউ, কেডিএস এক্সেসরিজ, মীর আক্তার হোসেন, মুন্নু এগ্রো, ন্যাশনাল পলিমার, অলিম্পিক এক্সেসরিজ, ওয়াইমেক্স ইলেকট্রোড, রংপুর ফাউন্ড্রি, রেনউইক যজ্ঞেশ্বর, রানার অটো, সিঙ্গার বাংলাদেশ ও ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ। এদিকে একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৮টি কোম্পানির। আফতাব অটো ও এটলাস বাংলাদেশের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এবং বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে কপারটেক ইন্ডাস্ট্রিজের। নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪ শতাংশ, যা ডিসেম্বরে ২.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৯৩ শতাংশ থেকে ডিসেম্বরে ২.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৭৬ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৯৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৩৬ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৮৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৫২ শতাংশে।

বিবিএস কেবলস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮৮ শতাংশ, যা ডিসেম্বরে ১.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৭৮ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩২.৭৬ শতাংশ, যা ডিসেম্বরে ১.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.৪৬ শতাংশে। উল্লেখিত সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.২১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৬৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৫৫ শতাংশে।
বিডি অটোকার্স: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৩১ শতাংশ, যা ডিসেম্বরে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৭৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৬৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৮.১৯ শতাংশে।

বিএসআরএম স্টিলস: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৯২ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৭০.৮৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭১.০৬ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ১১.৯৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৬৩ শতাংশে।

ইস্টার্ন কেবলস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৩.০৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.০৪ শতাংশে।

গোল্ডেন সন: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৯৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.১৯ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.০৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.৮৩ শতাংশে।

জিপিএইচ ইস্পাত: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৯৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৫৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৪৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৮৩ শতাংশে।

ইফাদ অটোস: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.১৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৪০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.৮৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৬৫ শতাংশে।

কে অ্যান্ড কিউ: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৫১ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৬১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০.১০ শতাংশে।

কেডিএস এক্সেসরিজ: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৯৮ শতাংশ, যা ডিসেম্বরে ১.৮৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৮৬ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৭২.৮৭ শতাংশ, যা ডিসেম্বরে ২.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭০.০৬ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.১৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৯৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.০৮ শতাংশে।

মীর আক্তার হোসেন: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৭৪ শতাংশ, যা ডিসেম্বরে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৬৮ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৬৬ শতাংশে।

মুন্নু এগ্রো: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৯৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৯৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫২.৯১ শতাংশে।
ন্যাশনাল পলিমার: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৮৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.১৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৩.০৭ শতাংশে।

অলিম্পিক এক্সেসরিজ: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৯০ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.২৯ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৭৮ শতাংশে।

ওয়াইমেক্স ইলেকট্রোড: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৯৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৯১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৭৭ শতাংশে।

রংপুর ফাউন্ড্রি: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৫৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৫৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৫২ শতাংশে।
রেনউইক যজ্ঞেশ্বর: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৯৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.০১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৬৬ শতাংশে।

রানার অটো: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৮৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.৯৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.১১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.০১ শতাংশে।

সিঙ্গার বাংলাদেশ: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৮৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.০৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৭২ শতাংশে।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ০.৩৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৩৪ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ০.৫১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৫০ শতাংশে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৪৫ বার পড়া হয়েছে ।
Tagged