ওষুধ ও রসায়ন খাত 

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে বেশিরভাগ কোম্পানির

সময়: বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২২ ৪:২৫:১৬ অপরাহ্ণ


নজরুল ইসলাম : গত বছরের ডিসেম্বর মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের ১৯ কোম্পানির। এগুলো হলো- এসিআই ফরমুলেশন, একমি পেস্টিসাইডস, একটিভ ফাইন, এডভেন্ট ফার্মা, এমবি ফার্মা, বেক্সিমকো ফার্মা, সেন্ট্রাল ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, জেএমআই সিরিঞ্জ, কেয়া কসমেটিকস, কোহিনূর কেমিক্যাল, লিবরা ইনফিউশন, ম্যারিকো বাংলাদেশ, ওরিয়ন ইনফিউশন, ওরিয়ন ফার্মা, রেকিট বেনকিজার, সালভো কেমিক্যাল, সিলভা ফার্মা ও স্কয়ার ফার্মা। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮ কোম্পানির। এগুলো হলো- এসিআই লিমিটেড, একমি ল্যাব, এএফসি এগ্রো, বিকন ফার্মা, ফার কেমিক্যাল, ইবনে সিনা ফার্মা, রেনেটা লিমিটেড ও ওয়াটা কেমিক্যাল। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে বেক্সিমকো সিনথেটিকস, ইমাম বাটন ও সিলকো ফার্মার এবং তথ্য হালনাগাদ করেনি গ্লোবাল হেভি কেমিক্যালস ও ফার্মা এইডস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে ওরিয়ন ইনফিউশনের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে। গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৪৭ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ৭.৫৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.০৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৯ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.২১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫২.৭৩ শতাংশ, যা ৭.৬১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৫.১২ শতাংশে।

এসিআই ফরমুলেশন : গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৪২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬.৫৬ শতাংশ থেকে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.৪৭ শতাংশে।

একমি পেস্টিসাইডস: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৯৫ শতাংশ, যা চলতি
বছরের জানুয়ারিতে ৩.৪৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.৩৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩৩
শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.৩০ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৬.৯২
শতাংশ, যা ৩.৪১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৩.৫১ শতাংশে।

একটিভ ফাইন: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৯৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ২.৩৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৯০ শতাংশ থেকে ২.৩৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৬.৫৪ শতাংশে।

এডভেন্ট ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.১৬ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৭২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৮২ শতাংশ থেকে ১.৭২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৩.১০ শতাংশে।

এমবি ফার্মা: গত বছরের ডিসেম্বের মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৪০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৪৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.৮৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.৩৫ শতাংশ থেকে ০.৪৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.৮৮ শতাংশে।

বেক্সিমকো ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৪৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৫৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২৯.৩৭ শতাংশ থেকে ০.১৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.৫২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২০.৯৬ শতাংশ, যা ০.২০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.৭৬ শতাংশে।

সেন্ট্রাল ফার্মা: গত বছরের ডিসেম্বের মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৩৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৬৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১১.৯৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.৭৭
শতাংশ থেকে ০.৬৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬২.১৪ শতাংশে।

ইন্দো-বাংলা ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪৩.৮২ শতাংশ,
যা চলতিবছরের জানুয়ারিতে ২.৭০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪১.১২ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.০৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৬৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১২.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.০৮ শতাংশ থেকে ২.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৬.১৫ শতাংশে।

জেএমআই সিরিঞ্জ: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.১৭ শতাংশ, যা চলতি
বছরের জানুয়ারিতে ০.৪৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৬৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৬.১৮
শতাংশ থেকে ০.৪৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৫.৭২ শতাংশে।

কেয়া কসমেটিকস: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৯৯ শতাংশ, যা চলতি
বছরের জানুয়ারিতে ০.২০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৭৪
শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৫.৫৪ শতাংশে।

কোহিনূর কেমিক্যাল: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৬৪ শতাংশ, যা চলতি
বছরের জানুয়ারিতে ০.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৭৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০১ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.০২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৭৮
শতাংশ, যা ০.১৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.৬৫ শতাংশে।

লিবরা ইনফিউশন: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.০১ শতাংশ, যা চলতি
বছরের জানুয়ারিতে ১.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৫৬
শতাংশ থেকে ১.০৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৫.৪৮ শতাংশে।

ম্যারিকো বাংলাদেশ: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৯৩ শতাংশ, যা চলতি
বছরের জানুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৯৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.৪৩
শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২.৪১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১.৬৪
শতাংশ, যা ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৬২ শতাংশে।

ওরিয়ন ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.১২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.১২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.১৮ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.১৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৭২ শতাংশ, যা ১.৯৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৭.৭৪ শতাংশে।

রেকিট বেনকিজার: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.২৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬.০৯
শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.০৫ শতাংশে।

সালভো কেমিক্যাল: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৮৬ শতাংশ, যা চলতি
বছরের জানুয়ারিতে ১.৭৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৬৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৪.৭৩
শতাংশ থেকে ১.৭৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭২.৯৬ শতাংশে।

সিলভা ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৫০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৯০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.১০ শতাংশ থেকে ০.৯০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.২০ শতাংশে।

স্কয়ার ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.২৬ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.৩৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৪.১৫ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৪.১৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.০২ শতাংশ, যা ০.১২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.৯০ শতাংশে।

এদিকে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এসিআই লিমিটেডের। গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪২.৯০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ২.৪১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪০.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২১.৮২ শতাংশ থেকে ২.৪১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.২৩ শতাংশে।

একমি ল্যাব: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৮৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৯.৮১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.২৭ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮.৩১ শতাংশে।

এএফসি এগ্রো: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.০৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.২২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.৮২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৬৭ শতাংশ থেকে ০.২২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৩.৮৯ শতাংশে।

বিকন ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৬০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.১২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৪.৪৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৪০ শতাংশ থেকে ০.১২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৫.৫২ শতাংশে।

ফার কেমিক্যাল: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৮০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৭৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৯৬ শতাংশ থেকে ১.০৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৬.০৩ শতাংশে।

ইবনে সিনা ফার্মা: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৪৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৪০ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩০.৮৫ শতাংশে।

রেনেটা লিমিটেড: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৭২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.২৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৯.৪৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২২.৭৭ শতাংশ থেকে ০.১১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৮৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫.২৪ শতাংশ, যা ১.১৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬.৪২ শতাংশে।

ওয়াটা কেমিক্যাল: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৩০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.২০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৬.১০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.২৯ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৭.৪৯ শতাংশে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৪ বার পড়া হয়েছে ।
Tagged