বিজেএমসি’র পাট ক্রয় মনিটরিংয়ে ১৫ টিম গঠন

সময়: বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০১৯ ৯:৪৫:৩৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পাট ক্রয় সংক্রান্ত বিষয়ে স্বচ্ছতা আনয়ন, মানসম্মত পাটক্রয় নিশ্চিতকরণ, অনিয়ম-ত্রুটি দূরীকরণের লক্ষ্যে বিভিন্ন জেলায় ‘বাংলাদেশ জুটমিলস করপোরেশন’ (বিজেএমসি)-এর পাটক্রয় কেন্দ্রগুলো তদারকি করার জন্য ১৫টি টিম গঠন করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে এ টিম গঠন করা হরেয়ছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানা গেছে।

চলতি পাটের মৌসুমে কৃষকদের কাছ থেকে সরাসরি ও ন্যায্য মূল্যে পাট ক্রয় নিশ্চিত করতে এ টিম কাজ করবে।

এ কমিটি পাট ক্রয়কালীন মৌসুমে প্রতি মাসে অন্তত একবার সরেজমিনে ক্রয় কেন্দ্র পরিদর্শন করবে। দৈনিক পাট ক্রয় সংক্রান্ত তথ্যাদি (পরিমাণ, গ্রেড, দর, মিলে সরবরাহের পরিমাণ ইত্যাদি) সংগ্রহ ও মিনটরিং করবে।

পাট ক্রয় কেন্দ্রের সাপ্তাহিক প্রতিবেদন এ মন্ত্রণালয় দাখিল করবে। পাটক্রয় কেন্দ্র সংক্রান্ত কোন অনিয়ম/সমস্যা দেখা দিলে তা সমাধানের জন্য ক্রয়কেন্দ্রে নিয়োজিত সংশ্লিষ্ট কর্মকর্তা/কর্মচারীদের সার্বিক নির্দেশনা প্রদান করবে। প্রয়োজনে মন্ত্রণালয়ের সচিবকে অবহিত করবে।

উল্লেখ্য, বিজেএমসি প্রতিবছর নিজস্ব পাট ক্রয় কেন্দ্রের মাধ্যমে দেশের বিভিন্ন পাট উৎপাদিত অঞ্চলের কৃষকদের কাছ থেকে সরাসরি ন্যায্য মূল্যে পাট ক্রয় নিশ্চিত করে। বিগত পাট মৌসুমে বিজেএমসি ৯৮টি পাট ক্রয় কেন্দ্রের মাধ্যমে পাট ক্রয় কার্য সম্পন্ন করেছে। এবছর বিজেএমসি ৫৭টি পাট ক্রয় কেন্দ্রের মাধ্যমে ক্রয়কার্য পরিচালনা করছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০৪ বার পড়া হয়েছে ।
Tagged