সূচক কমলেও বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

সময়: শনিবার, আগস্ট ২৬, ২০২৩ ৭:১৯:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এক সঙ্গে বেড়েছে বাজার মূলধন ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দর।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে ব্যবধানে ডিএসইএক্স ২৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৮০ দশমিক শূন্য ৯ পয়েন্টে।

এছাড়া ডিএসই৩০ সূচক ৮ দশমিক ৮৩ পয়েন্ট এবং শরিয়াহ সূচক ডিএসইএস ৭ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১৩০ দশমিক ৫০ পয়েন্টে এবং ১ হাজার ৩৬৫ দশমিক ৭৪ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে তালিকাভুক্ত ৪০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৭টির, দর কমেছে ৬০টির ও অপরিবর্তিত রয়েছে ২২৫টি কোম্পানির। লেনদন হয়নি ২১টি কোম্পানির শেয়ার।

সপ্তাহটিতে লেনদেন হয়েছে ২ হাজার ১৯৯ কোটি টাকা। মোট লেনদেনের ৩৪ শতাংশই টপটেন কোম্পানির দখলে। কোম্পানিগুলোর শেয়ার দর পতনের চেয়ে উত্থান বেশি হয়েছে। সপ্তাহটিতে বাজার মূলধন বেড়েছে প্রায় দুই হাজার কোটি টাকা।

গত সপ্তায় ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ১৯০ কোটি ৬১ লাখ টাকা। আগের সপ্তায় লেনদেন হয়েছিল ১ হাজার ৪৯০ কোটি ৩৩ লাখ টাকা। এই সময়ের ব্যবধানে লেনদেন বেড়েছে ৪৬ দশমিক ৯৯ শতাংশ।

ডিএসইতে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৪৩৮ কোটি ১২ লাখ টাকা। আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছিল ৩৭২ কোটি ৫৮ লাখ টাকা।

গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৫ হাজার ২২৪ কোটি ৮৯ লাখ টাকায়।

এর আগের সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার শেয়ারবাজার মূলধন দাঁড়িয়েছিল ৭ লাখ ৭৩ হাজার ৩৩৫ কোটি ৯৪ লাখ টাকায়।

এক সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ১ হাজার ৮৮৮ কোটি ৯৫ লাখ টাকা বা দশমিক ২৪ পয়েন্ট।

 

Share
নিউজটি ৯৫ বার পড়া হয়েছে ।
Tagged