editorial

বীমায় অতিরিক্ত কমিশন বন্ধে ফৌজদারী আইনে ব্যবস্থা

সময়: রবিবার, অক্টোবর ২৭, ২০১৯ ৯:৪৬:৫৫ পূর্বাহ্ণ


সাধারণ বীমা খাতে ১৫ শতাংশের অতিরিক্ত কমিশন নিলে বা দিলে সংশ্লিষ্ট বীমা কোম্পানি, গ্রাহক ও এ অসুস্থ প্রতিযোগিতার সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে ফৌজদারী অপরাধী আইনে ব্যবস্থা নেয়া হবে। বীমা আইনে নতুন এ বিধিটি সংযোজন করতে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আইনে কমিশনের হার নির্ধারণ করে দেয়া আছে। কিন্তু অতিরিক্ত কমিশন দিলে অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে Ñতা বলা হয়নি। সংশোধিত আইনে এটা সংযোজন করা হচ্ছে।
জানা যায়, বীমা কোম্পানিগুলোর মধ্যে অতিরিক্ত কমিশন দেয়ার প্রবণতা বাড়ছেই। ১০০ টাকা প্রিমিয়াম সংগ্রহ করতে ৭০ থেকে ৮০ শতাংশই কমিশন দেয় কোনো কোনো কোম্পানি। তবে এর কোনো হিসাব নেই। এদিকে আর্থিক প্রতিবেদনে দেখানো হয় আইন মেনেই ১৫ শতাংশ কমিশন দেয়া হয়েছে। অবৈধভাবে দেয়া এই কমিশনের হিসাব মেলাতে কোম্পানিগুলো তাদের সংগ্রহ করা প্রিমিয়াম প্রদর্শন করে না। কোম্পানিগুলো যে পরিমাণ পলিসি করে, কাগজপত্রে তার অর্ধেকেরও কম দেখানো হয়। উল্লেখযোগ্য পরিমাণ পলিসির তথ্য গোপন রেখে তৈরি করা হয় আর্থিক প্রতিবেদন।
বীমা খাতে অবৈধ কমিশন বন্ধ হলে দেশের বীমা কোম্পানিগুলোর আয় হাজার কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাই এই অবৈধ কমিশন বন্ধ একজোট হয়েছেন বীমা মালিকরা। নন লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি ১৫ শতাংশের অধিক কমিশন দিলে প্রয়োজনে লাইসেন্স বাতিলের হুমকি দিয়েছে বীমা মালিকদের সংগঠন ‘বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন’ (বিআইএ)। আর পর্যায়ক্রমে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর কমিশন প্রদানের ক্ষেত্রেও কড়াকড়ি আনা হবে বলে জানিয়েছেন বীমা মালিকরা।

Share
নিউজটি ৩২৩ বার পড়া হয়েছে ।
Tagged