ব্র্যাক ব্যাংকের ডিজিটাল স্থাপনে বিনিয়োগের সিদ্ধান্ত

সময়: বুধবার, আগস্ট ২, ২০২৩ ২:০৬:০৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি ব্র্যাক ব্যাংকের ডিজিটাল ব্যাংক স্থাপনে বিনিয়োগের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকটির পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ি, ডিজিটাল ব্যাংকটির নাম হবে ‘বিকাশ ডিজিটাল ব্যাংক পিএলসি’। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন চাইবে ব্র্যাক ব্যাংক।
কেন্দ্রীয় ব্যাংকের বিধিমালা অনুসারে, ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠায় আগ্রহী বিনিয়োগকারীদের ন্যূনতম ১২৫ কোটি টাকা পরিশোধিত মূলধন দেখাতে হবে। আর মূলধন আসতে হবে উদ্যোক্তাদের থেকে। এক্ষেত্রে প্রতি উদ্যোক্তাদের ন্যূনতম ৫০ লাখ টাকার শেয়ার মালিকানা নিতে হবে। আর সর্বোচ্চ ১০ শতাংশ বা ১২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার মালিকানা নেয়া যাবে।

এদিকে মঙ্গলবার একই সঙ্গে ডিএসইর মাধ্যমে ব্যাংকটির চলতি ২০২৩ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল-জুন) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, চলতি ২০২৩ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৩৭ পয়সা।

আর চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ১ টাকা ৩ পয়সা, আগের অর্থবছরের একই সময়ে যা ছিল ৬৫ পয়সা। ৩০ জুন শেষে ব্যাংকটির সমন্বিত শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮ টাকা ৯২ পয়সায়।

সমাপ্ত ২০২২ অর্থবছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে ব্র্যাক ব্যাংক। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ ক্যাশ ও সাড়ে ৭ শতাংশ বোনাস। আলোচ্য অর্থবছরে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ২ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৬৫ পয়সা।

 

Share
নিউজটি ১৮৯ বার পড়া হয়েছে ।
Tagged