মিউচুয়াল ফান্ডকে জনপ্রিয় করতে আস্থা তৈরি দরকার: বিএসইসি কমিশনার

সময়: রবিবার, জুন ৩০, ২০২৪ ১২:৩৮:১২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন বলেছেন, মিউচুয়াল ফান্ডকে আরও জনপ্রিয় করতে বিনিয়োগকারীদের কাছে আস্থা তৈরি করতে হবে। শনিবার (২৯ জুন) গাজীপুরে অবস্থিত ব্র্যাক সিডিএমের কনফারেন্স হলে পুঁজিবাজারে কর্মরত অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর অংশগ্রহণে ‘সেমিনার অন ইন্টেগ্রিটি অ্যান্ড কপ্লায়েন্স ইস্যুজ ফর দ্য অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ’ শীর্ষক একটি কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শেখ শামসুদ্দিন বলেন, মিউচুয়াল ফান্ড খাতকে আরো বিকশিত করতে এ খাত সম্পর্কে সকলকে আরো সমন্বিত উদ্যোগে কাজ করা প্রয়োজন। পাশাপাশি এ খাতে স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

তিনি জানান, অংশীজনদের মতামত সহকারে পরিবর্তিত মিউচুয়াল ফান্ড বিধিমালা তৈরি হয়ে গেছে এবং অতি শিগগিরই এটি চালু হতে যাচ্ছে। শুদ্ধচার ও কমপ্লায়েন্সসহ আরো সবক্ষেত্রে ভালো ফলাফল আনার জন্য খাত সংশ্লিষ্টদের সাথে আরো সংযোগ প্রয়োজন বলে জানান তিনি।

বিএসইসি কমিশনার বলেন, মিউচুয়াল ফান্ড খাতকে আরো শক্তিশালী রূপ প্রদান ও এই খাত যেন দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে তা নিশ্চিত করতে বিএসইসি সংশ্লিষ্টদের সব ধরনের সহযোগিতা করবে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বাংলাদেশের মিউচুয়াল ফান্ড ইন্ড্রাস্ট্রির উন্নয়নের জন্য এই খাতে সুশাসন নিশ্চিতে সকল অংশীজনদের একসাথে টিম হিসেবে কাজ করার উপর জোর দেন এবং কো-অর্ডিনেশনের মাধ্যমে আরো ভালো কাজ করা সম্ভব বলে মন্তব্য করেন। বৈশ্বিক প্রেক্ষাপটে অর্থনীতি, পুঁজিবাজার এবং বিনিয়োগের ক্ষেত্রে মিউচুয়াল ফান্ড গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে মন্তব্য করেন তিনি।

রেজাউল করিম বলেন, মিউচুয়াল ফান্ড খাতে প্রাতিষ্ঠানিক সুশাসন নিশ্চিত করে বিনিয়োগকারীদের আস্থা অর্জন করতে পারলে এবং এ খাতে বিনিয়োগে আগ্রহী করতে পারলে, এই খাতকে বহুগুণে বৃদ্ধি করা সম্ভব হবে।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএসইসির নির্বাহী পরিচালক এবং বিএসইসির জাতীয় শুদ্ধাচার কৌশল সংক্রান্ত কর্মপরিকল্পনা ফোকাল পয়েন্ট কর্মকর্তা মাহবুবুর রহমান চৌধুরী। তিনি কর্মশালায় আগত সকলকে কমিশন সংশ্লিষ্ট সেবা গ্রহণ এবং এ বিষয়টিকে আরো গতিশীল করায় মতামত ও পরামর্শ প্রদান করার করা বলেন। তিনি জাতীয় শুদ্ধাচার কৌশল সংক্রান্ত কর্মপরিকল্পনা অনুযায়ী কমিশনের নানা উদ্যোগ ও ক্রিয়াকলাপের কথা উল্লেখ করেন। তিনি শুদ্ধাচারের স্পিরিট বা উদ্দীপনার আলোকে সুশাসন নিশ্চিতে সকলকে কাজ করার অনুরোধ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জাতীয় শুদ্ধাচার কৌশল সংক্রান্ত ফোকাল পয়েন্ট কর্মকর্তা ও যুগ্মসচিব বদরে মুনির ফেরদৌস। তিনি সরকারের জাতীয় শুদ্ধাচার কৌশল সংক্রান্ত কর্মপরিকল্পনার নানাদিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বলেন, জাতীয় শুদ্ধাচার কৌশলটির অনুসরণ ও বাস্তবায়ন চূড়ান্ত পর্যায়ে জনগন ও জাতির পিতার স্বপ্ন ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠায় কার্যকর অবদান রাখবে।

এছাড়াও কর্মশালায় ‘কপ্লায়েন্স ইস্যুজ ফর দ্য অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ’ শীর্ষক প্রেজেন্টেশন প্রদান করেন বিএসইসির অতিরিক্ত পরিচালক মোল্লাহ মোঃ মিরাজ-উস-সুন্নাহ। তিনি কর্মশালায় সংশ্লিষ্ট আইনও বিধির আলোকে নিবন্ধিত মিউচুয়াল ফান্ডসমূহ কর্তৃক পালনীয় বিষয়সমূহ তুলে ধরেন।

 

Share
নিউজটি ৯ বার পড়া হয়েছে ।
Tagged