সূচক কমলেও বেড়েছে লেনদেন

মিশ্র প্রবণতায় লেনদেন শেয়ারবাজারে

সময়: রবিবার, জানুয়ারি ৮, ২০২৩ ৩:৫৯:১২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৮ জানুয়ারি মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পতন হয়েছে। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থান হয়েছে। আজ ডিএসইতে সব সূচক কমেছে। আর সিএসইতে একটি ছাড়া অন্য সব সূচক বেড়েছে। ডিএসইতে সূচকের পাশাপাশি লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১.৬৬ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৯২.৩০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.১০ পয়েন্ট বা ০.০৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৮৯ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫২.১৮ পয়েন্টে এবং দুই হাজার ১৯১.৫০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪০টির বা ১২.১২ শতাংশের, শেয়ার দর কমেছে ১২২টির বা ৩৬.৯৯ শতাংশের এবং ১৬৮টির বা ৫০.৯১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ২৮৪ কোটি ২০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৩ কোটি ৮১ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ০১ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩.৭২ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩১২.৬১ পয়েন্টে। সিএসইতে আজ ১৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৪টির দর বেড়েছে, কমেছে ৪০টির আর ৮১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

Share
নিউজটি ১৪৩ বার পড়া হয়েছে ।
Tagged