রূপালী ব্যাংকের স্টক ডিভিডেন্ড অনুমোদন

সময়: রবিবার, সেপ্টেম্বর ১১, ২০২২ ৭:১০:৩৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ব কোম্পানি রূপালী ব্যাংকের স্টক ডিভিডেন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গণমাধ্যমকে বোনাস ডিভিডেন্ড অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বিএসইসির এই কমিশনার বলেন, বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। মূলধন ঘাটতি থাকায় ব্যাংকটিকে ক্যাশ ডিভিডেন্ডের পরিবর্তে বোনাস ডিভিডেন্ড দেওয়ার কথা বলেছে বাংলাদেশ ব্যাংক। আমরা নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংকের কথা রেখেছি।

এর আগে গত ২৮ এপ্রিল রূপালী ব্যাংক লিমিটেড ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করে।

এরপর কোম্পানিটি ঘোষিত বোনাস ডিভিডেন্ড দেওয়ার ঘোষণার প্রস্তাব অনুমোদনের জন্য বিএসইসির কাছে প্রেরণ করে। কিন্তু বিএসইসি বোনাস শেয়ারের প্রস্তাব বাতিল করে দেয়। বিএসইসির আপত্তির কারণে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বোনাস ডিভিডেন্ড পরিবর্তন করে ক্যাশ ডিভিডেন্ড পরিণত করা হয়।

কিন্তু ক্যাশ ডিভিডেন্ডের প্রস্তাব বাতিল করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে ডিভিডেন্ড ঘোষণা নিয়ে বিপাকে পড়ে ব্যাংকটি এবং নিরুপায় হয়ে ফের বোনাস ডিভিডেন্ড অনুমোদনের প্রস্তাব প্রেরণ করে বিএসইতে।

বিএসইসি নতুন করে ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার পরিবর্তে বোনাস ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত অনুমোদন করেছে। এখন বোনাস ডিভিডেন্ড অনুমোদন হওয়ায় ব্যাংকটিকে নতুন করে আবার বিশেষ সাধারণ সভা বা ইজিএম করে ডিভিডেন্ড পাল্টাতে হবে।

Share
নিউজটি ১৯০ বার পড়া হয়েছে ।
Tagged