সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচক ও লেনদেন বেড়েছে

সময়: শুক্রবার, ডিসেম্বর ১০, ২০২১ ১১:০২:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (০৫ থেকে ০৯ ডিসেম্বর) দেশের শেয়ারবাজারে প্রধান সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং বাজার মূলধন।

সাপ্তাহিক বাজাার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.৫৪ পয়েন্ট বা ০.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৮৪.৭৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৫৪ পয়েন্ট বা ১.১৩ শতাংশ দাঁড়িয়েছে এক হাজার ৪৭৫.৪৬ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ৩.৭৫ পয়েন্ট বা ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ৬৩২.১৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৭৮টির বা ৭৩.১৬ শতাংশের, কমেছে ৭৯টির বা ২০.৭৯ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির বা ৬.০৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পাঁচ হাজার ৩০৯ কোটি ১ লাখ ৪৬ হাজার ১৭৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল পাঁচ হাজার ৩৯ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৪৪০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ২৬৯ কোটি ৩ লাখ ৬৯ হাজার ৭৩৯ টাকা বা ৫ শতাংশ বেড়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৫২ হাজার ৮৪০ কোটি ৬২ লাখ ৬৯ হাজার ৬৯১ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫৭ হাজার ১৯০ কোটি ৪৭ লাখ ৯৪ হাজার ৩৯০ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা চার হাজার ৩৪৯ কোটি ৮৫ লাখ ২৪ হাজার ৬৯৯ টাকা ফিরে পেয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৩৫ কোটি ৭০ লাখ ২৮ হাজার ৪৩১ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৪২ কোটি ৬৫ লাখ ৯৭ হাজার ৭২৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ছয় কোটি ৯৫ লাখ ৬৯ হাজার ২৯৫ টাকা বা ৩ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৭.৩১ পয়েন্ট বা ১.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৪৬২.১৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১৪.১৩ পয়েন্ট বা ০.৯৩ শতাংশ এবং সিএসআই ২৯.০৪ পয়েন্ট বা ২.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ২৯৪.৬১ পয়েন্টে এবং সিএসআই এক হাজার ২৬৮.২৮ পয়েন্টে। অপর দিকে সিএসই-৩০ সূচক ১৯.৬১ পয়েন্ট বা ০.১৩ শতাংশ এবং সিএসই-৫০ সূচক ৩.৬০ পয়েন্ট বা ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪ হাজার ৩৩৪.৭৩ পয়েন্টে এবং এক হাজার ৫৪৪.৫২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৪৩টির বা ৭২.৫৪ শতাংশের দর বেড়েছে, ৭৭টির বা ২২.৯৯ শতাংশের কমেছে এবং ১৫টির বা ৪.৪৭ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৬২ বার পড়া হয়েছে ।
Tagged