সপ্তাহজুড়ে ১১ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

সময়: শনিবার, নভেম্বর ৭, ২০২০ ২:০৪:৫৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহজুড়ে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ১১ কোম্পানি। এগুলো হলো- ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, এসোসিয়েটেড অক্সিজেন, ডেফোডিল কম্পিউটার, এটলাস বাংলাদেশ, প্রাইম টেক্সটাইল, জিবিবি পাওয়ার, আরডি ফুড, সিলকো ফার্মাসিটিউক্যালস, ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড এবং এক্সপ্রেস ইন্স্যুরেন্স। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

আরডি ফুড লিমিটেড : সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৪ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ২শতাংশ বোনাস লভ্যাংশ, বাকি ২শতাংশ নগদ লভ্যাংশ। আর্থিক প্রতিবেদন অনুযায়ী সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩১ পয়সা। আর চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ৫০ পয়সা।
ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৯ জানুয়ারি হব।ে এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ৯ ডিসেম্বর রে কর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড : গত ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ১৫ ডিসেম্বর কোম্পানিটির ২০তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। এদিন সকালে সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২২ নভেম্বর।

জিবিবি পাওয়ার লিমিটেড : এ কোম্পানি গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ৫% নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর আগে কোম্পানিটি ৫% অর্ন্তর্বতীকালীন লভ্যাংশ দিয়েছিল। তাই বছর শেষে কোম্পানিটির লভ্যাংশ দেয়ার পরিমাণ ১০% দাঁড়িয়েছে।কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।
সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১.১৪ টাকা। আগের বছর আয় ছিল ০.৭৬ টাকা।
সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ১.৪১ টাকা।
গত ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯.৯৩ টাকা।
কোম্পানিটি ১৩তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ ডিসেম্বর সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। কোম্পানি রেকর্ড তারিখ নির্ধারণ করেছে ৬ ডিসেম্বর।

সিলকো ফার্মাসিটিউক্যালস লিমিটেড : এ কোম্পানি গত ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৮০ পয়সা। আর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৬৪ পয়সা। শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৪ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। এদিন সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১ ডিসেম্বর।

ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড : সংশ্লিষ্ট বিনিয়োগকারীদে জন্য ১.৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে সিরামিক খাতের কোম্পানিটি। ৩০ জুন ২০২০ সমাপ্ত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়। সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ টাকা ৬০ পয়সা।
কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম)আগামী ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৪ নভেম্বর।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স : সংশ্লিষ্ট বিনিয়োগকারীদে জন্য ৫ শতাংশ ক্যাশ অন্তর্র্বতীকালীন লভ্যাংশ ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানিটি। ৩০ সেপ্টেম্বর জুন-২০২০ নয় মাসের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।
সূত্র মতে, ৯ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৪ পয়সা।
এরজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড : সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে এ কোম্পানি।
সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৯৭ পয়সা। শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৫০ টাকা ৬১ পয়সা (রিজার্ভ পুর্নমূল্যায়নসহ)। আর রিজার্ভ পুর্নমূল্যায়ন ছাড়া এনএভি হয়েছে ৩৫ টাকা ৮৮ পয়সা।
কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ ফেব্রুয়ারি সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১০ ডিসেম্বর।

অ্যাসোসিয়েট অক্সিজেন লিমিটেড : এ কোম্পানি সমাপ্ত হিসাব বছরের জন্য ২ শতাংশ নগদ আর ৮ শতাংশ বোনাসসহ ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ৮৭ পয়সা। শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯ টাকা ২৫ পয়সা।
শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদন উপলক্ষে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৫ নভেম্বর।

প্রাইম টেক্সটাইল স্পিনিং মিলস লিমিটেড : এ কোম্পানি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য এক শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। ৩০ জুন ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করা হয়।
সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ২ টাকা ৬৭ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬৭ টাকা ২৭ পয়সা।
কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ৩০ ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩০ নভেম্বর।

ড্যাফোডিল কম্পিউটার লিমিটেড : এ কোম্পানি গত ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য ৮ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৯১ পয়সা। আগের বছর একই সময় যা ছিল ১ টাকা ৪৭ পয়সা।
আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ৭৫ পয়সা। আগের বছর যা ছিল ১৩ টাকা ৮৪ পয়সা।

শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৪ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। এদিন সকাল ১০টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৯ নভেম্বর।

এটলাস বাংলাদেশ লিমিটেড : এ কোম্পানি গত ৩০ জুন ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সর্বশেষ অর্থবছরে (২০১৯-২০২০) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান (ইপিএস) করেছে ১ টাকা ৩৫ পয়সা। আর আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩১ টাকা।
শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে লভ্যাংশ অনুমোদনের জন্য আগামী ২৬ ডিসেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৬ নভেম্বর।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৭১৮ বার পড়া হয়েছে ।
Tagged