সপ্তাহজুড়ে ৭ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

সময়: শনিবার, জুলাই ২৫, ২০২০ ১১:৩৭:০৮ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৭ কোম্পানি। এগুলো হলো- প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড, ন্যাশনাল হাইজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, পাইওনিয়র ইন্স্যুরেন্স লিমিটেড, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লি., ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড : গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেবে। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতিআয় হয়েছে ৩ টাকা ১৯ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ২ পয়সা। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৫ টাকা ৫৭ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ৬১ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৫০ টাকা ৬৩ পয়সা। কোম্পানিটির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৩ সেপ্টেম্বর, সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ আগস্ট।

ন্যাশনাল হাইজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ২ পয়সা। আগের বছর ইপিএস ছিল ২ টাকা ৩৬ পয়সা। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল মাইনাস ৩০ টাকা ৪ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ২৩ টাকা ৭৩ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৬ টাকা ১৬ পয়সা।
কোম্পানিটির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ সেপ্টেম্বর, সকাল ১২টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৮ আগস্ট।

পাইওনিয়র ইন্স্যুরেন্স লিমিটেড : কোম্পানিটি গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেবে। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৮৯ পয়সা। আগের বছর ইপিএস ছিল ৩ টাকা ৮২ পয়সা। ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৫ টাকা ৪৮ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ৪ টাকা ৭৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ৪৪ টাকা ০৯ পয়সা। কোম্পানিটির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩ সেপ্টেম্বর, সোমবার, সকাল ১১টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৬ আগস্ট।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লি. : কোম্পানিটি ৩১ ডিসেম্বর, ২০১৯ সমাপ্ত সময়ে শেয়ারহোল্ডারদের ৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৩ টাকা, শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) ১৮.২৭ টাকা। ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটি আগামী ২৭ সেপ্টেম্বর সকাল ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) করবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৬ আগস্ট।

ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড : গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানি নর্দার্ন ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেবে। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭২ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৬৫ পয়সা। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৩ টাকা ২৭ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ১ টাকা ৩৩ পয়সা।
গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৯ টাকা ৪৯ পয়সা।
কোম্পানিটির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ সেপ্টেম্বর, সোমবার, বিকাল ৪ টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ আগস্ট।

প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড : গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে বীমা খাতের কোম্পানি প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ২০ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড। কোম্পানিটির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৭ সেপ্টেম্বর, রোববার, বেলা ১২টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১২ আগস্ট, বুধবার নির্ধারণ করা হয়েছে।

ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড : গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি কোম্পানি ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদেরকে ১০ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর মধ্যে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টক। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। আগের বছর ইপিএস ছিল ১ টাকা ৪৯ পয়সা। আলোচিত বছরে কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ২ টাকা ৩ পয়সা। আগের বছর ক্যাশ ফ্লো ছিল ২ টাকা ৩৪ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৪ টাকা ৮৫ পয়সা। কোম্পানিটির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ অক্টোবর, শনিবার সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ আগস্ট, বৃহস্পতিবার নির্ধারণ করা হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭৮ বার পড়া হয়েছে ।
Tagged