সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহশেষে সূচক কমেছে

সময়: বৃহস্পতিবার, জানুয়ারি ৩০, ২০২০ ৫:৩৪:১৯ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের শেষ কার্যদিবসে সূচক কমেছে। একই সঙ্গে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দরও কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৭৫ হাজার ১৩৩ টাকা ৮০ পয়সা। আর বাজার মূলধন কমেছে ১ হাজার ২২৪ কোটি ৭১ লাখ ৪১ হাজার ৪১৩ টাকা ৪১ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ২০ কোটি ২৪ লাখ ৮৫ হাজার ৪৪৫ টাকা ৪০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন কমেছে ২ হাজার ৩৩১ কোটি ৯০ লাখ ৬০ হাজার ৮৪৫ টাকা ২০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২.১৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৬৯.৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ০.৪২ পয়েন্ট কমে ১০২৮.২৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২.৪০ পয়েন্ট কমে ১৫২৪.০৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০৯টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত ছিল ৫১টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৬২ লাখ ৮ হাজার ৫১৩টি শেয়ার এক লাখ ৩১ হাজার ৯৯৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩৯ কোটি ৬২ লাখ ৬৭ হাজার ৩৮৪ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪০ হাজার ৮৯২ কোটি ৮৫ লাখ ২০ হাজার ৩০ টাকা ৯০ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮.৯৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৮১.৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৫.৬৮ পয়েন্ট কমে ১০২৮.৭১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১৭.২৫ পয়েন্ট কমে ১৫২৬.৪৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১৪টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত ছিল ৬১টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৭ লাখ ৭ হাজার ৬৭১টি শেয়ার এক লাখ ৩১ হাজার ৭৯৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩৯ কোটি ৬১ লাখ ৯২ হাজার ২৫০ টাকা ৩০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৪২ হাজার ১১৭ কোটি ৫৬ লাখ ৬১ হাজার ৪৪৪ টাকা ৩১ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭৯টি, কমেছে ১৪০টি এবং অপরিবর্তিত ছিল ৩৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত ছিল ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির এবং কমেছে ৪টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ২১টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত ছিল ১৬টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ৮০টি, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত ছিল ৩৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ছিল ৭টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ১৭টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১৮টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১১ কোটি ২৫ লাখ ১৫ হাজার ৪৫৪টি শেয়ার ৯৯ হাজার ৪৫৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪৭ কোটি ৮৭ লাখ ৩৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ৩৭ লাখ ১৯ হাজার ২৩৯টি শেয়ার ১৮ হাজার ৪৮১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৭ কোটি ৭৮ লাখ ৩৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৩০ লাখ ৬৭ হাজার ৭৬৮টি শেয়ার ১০ হাজার ১৭২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫৫ লাখ ৫৮ হাজার ৩৫৩টি শেয়ার ৩ হাজার ৬৯৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৩৭ লাখ ৪৮ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১০ কোটি ৩৮ লাখ ৬৭ হাজার ৭১৯টি শেয়ার এক লাখ ১১১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩৬ কোটি ৭৭ লাখ ৬০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ২৩ লাখ ১৯ হাজার ৫৬২টি শেয়ার ১৮ হাজার ৭৮৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৪ কোটি ৯৬ লাখ ৪৬ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ২৫ লাখ ৭৫ হাজার ৫২৫টি শেয়ার ৯ হাজার ২৬৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৯ কোটি ৮২ লাখ ২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫২ লাখ ২১ হাজার ৪৩৭টি শেয়ার ৩ হাজার ৪৮৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৭৯ লাখ ৬৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৭৭.৩৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৫৮৬.৪০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৪৭.৫৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৩৫.৮৯ পয়েন্টে। আজ মোট ২৪১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৫ লাখ ৬৪ হাজার ২৩৫টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৭৭৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৮ কোটি ১৫ লাখ ৫৬ হাজার ৮১৩ টাকা ৪০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৮৪৪ কোটি ৫৪ লাখ ৯১ হাজার ২৮৭ টাকা ৩০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫১.৮৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৬৬৩.৭৫ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৩.২৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৮৩.৪৮ পয়েন্টে। আজ মোট ২৪৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৯৮টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৮ লাখ ১৩ হাজার ২৫৯টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৬০৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩৮ কোটি ৪০ লাখ ৪২ হাজার ২৫৮ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭২ হাজার ১৭৬ কোটি ৪৫ লাখ ৫২ হাজার ১৩২ টাকা ৫০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৯ বার পড়া হয়েছে ।
Tagged