সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক কোনো পরিবর্তন হয়নি শেয়ারবাজারের

সময়: মঙ্গলবার, জুন ১৪, ২০২২ ৪:২৮:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদকঃ ধারবাহিক দরপতনের কবলে দেশের শেয়ারবাজার। আজও শেয়ারবাজার পরিস্থিতির কোনো ইতিবাচক পরিবর্তন হয়নি। বাজেট উপস্থাপনের দিন থেকে মঙ্গলবার পর্যন্ত টানা চার কার্যদিবস দরপতন হয়েছে শেয়ারবাজারে। এই পতনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১২৩ পয়েন্ট হারিয়েছে। আজ সূচক কমলেও বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩০.৫৯ পয়েন্ট বা ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৬১.৩৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.১৫ পয়েন্ট বা ০.৫১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৬.০৬ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৮৭.৬৭ পয়েন্টে এবং দুই হাজার ৩০০.৯১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৭৪ কোটি ৯১ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ৭৬ কোটি ৭২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৯৮ কোটি ১৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮২ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে৮৯ টির বা ২৩.২৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩৬ টির বা ৬১.৭৮ শতাংশের এবং ৫৭ টির বা ১৪.৯২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৮.৮৩ পয়েন্ট বা ০.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭১০.৯৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯২ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৪ টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির দর। আজ সিএসইতে ৫৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজার২৪

Share
নিউজটি ২১২ বার পড়া হয়েছে ।
Tagged