সাপ্তাহিক রিটার্নে দর কমেছে ২০ খাতের

সময়: শনিবার, জুলাই ৩০, ২০২২ ২:৫৪:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বিদায়ী সপ্তাহে (২৪-২৮ জুলাই) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাপ্তাহিক রিটাণে দর কমেছে ২০ খাতের। ইবিএল সিকিউরিটিজের সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এই তথ্য পাওয়া গেছে।

জানা যায়, সাপ্তাহিক রিটার্নে শতভাগ খাতের এমন ভয়াবহ বিপর্যয় সাম্প্রতিককালে আর দেখা যায়নি। বাজার সংশ্লিষ্টরা এমন বিপর্যয়কে করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, বিশ্বজুড়ে জ্বালানি তেলের সংকট, শ্রীলংকা ভীতি ইত্যাদিকে কারণ হিসেবে উল্লেখ করেছেন।

সাপ্তাহিক রিটার্নে লোকসানে থাকা খাতগুলো হলো: পেপার ও প্রিন্টিং, তথ্যপ্রযুক্তি, সিমেন্ট, পাট, বিদ্যুৎ ও জ্বালানি, সেবা ও আবাসন, আর্থিক, সিরামিক, টেলিকমিউনিকেশন, ভ্রমণ ও আবাসন, প্রকৌশল, জীবন বিমা, বিবিধ, খাদ্য ও আনুষঙ্গিক, ব্যাংক, ওষুধ ও রসায়ন, ট্যানারী, সাধারণ বিমা, বস্ত্র, মিউচুয়াল ফান্ড।

খাতগুলোর মধ্যে সবচেয়ে বেশি লোকসানে রয়েছেন পেপার ও প্রিন্টিং খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা লোকসান গুনছেন ৬ শতাংশ।

দ্বিতীয় সর্বোচ্চ লোকসানে রয়েছেন তথ্যপ্রযুক্তি খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা লোকসান গুনছেন ৪.৬০ শতাংশ।

তৃতীয় সর্বোচ্চ লোকসানে রয়েছেন সিমেন্ট খাতের বিনিয়োগকারীরা। এই খাতের বিনিয়োগকারীরা লোকসান গুনছেন ৪.৪০ শতাংশ।

এছাড়া, বিনিয়াগকারীরা লোকসান গুণেছেন পাট খাতে ৪.৪০ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৪ শতাংশ, সেবা ও আবাসন খাতে ৩.৬০ শতাংশ, আর্থিক খাতে ৩.৫০ শতাংশ, সিরামিক খাতে ৩.৪০ শতাংশ, টেলিকমিউনিকেশন খাতে ২.৯০ শতাংশ, ভ্রমণ ও আবাসন খাতে ২.৯০ শতাংশ, প্রকৌশল খাতে ২.৯০ শতাংশ, জীবন বিমা খাতে ২.৪০ শতাংশ, বিবিধ খাতে ২.৩০ শতাংশ, খাদ্য ও আনুষঙ্গিক খাতে ২.২০ শতাংশ, ব্যাংক খাতে ২ শতাংশ, ওষুধ ও রসায়ন খাতে ১.৫০ শতাংশ, ট্যানারী খাতে ১.৫০ শতাংশ, সাধারণ বিমা খাতে ১.২০ শতাংশ, বস্ত্র খাতে ০.২০ শতাংশ, মিউচুয়াল ফান্ড খাতে ০১.০ শতাংশ।

 

Share
নিউজটি ১৮২ বার পড়া হয়েছে ।
Tagged