সূচক কমলেও বেড়েছে লেনদেন

সামান্য উত্থান দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, মার্চ ৩১, ২০২২ ৬:০৬:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আগের দিনের পতন কাটিয়ে আজ সপ্তাহের শেষ কার্যদিবসে (৩০ মার্চ) সূচকের সামান্য উত্থান হয়েছে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। একই সঙ্গে বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পতন হয়েছে। সিএসইতে সূচকের সাথে অধিকাংশ সিকিউরিটিজের দর কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.০৭ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫৭.৮৩ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.১৮ পয়েন্ট বা ০.২৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.৪০ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৬৮.১১ পয়েন্টে এবং দুই হাজার ৪৭৪ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ১১৬ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৩১৫ কোটি ৬২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৩২ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৪টির বা ৩৫.৩৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৮৩টির বা ৪৮.২৪ শতাংশের এবং ৬২টি বা ১৬.৩৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫.৭০ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৪৯.৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০০টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির দর। আজ সিএসইতে ৬১ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ১৯০ বার পড়া হয়েছে ।
Tagged