২ কোম্পানির লেনদেন স্থগিত

সময়: বৃহস্পতিবার, মার্চ ৩১, ২০২২ ৩:৫৪:৫০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে আগামী ৩ এপ্রিল স্থগিত থাকবে শেয়ারবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির শেয়ার লেনদেন। এগুলো হলো- রেকিট বেনকিজার এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ৩১ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য এক হাজার ৬৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষনা করেছে রেকিট বেনকিজার (বাংলাদেশ) পিএলসি। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড হিসেবে ১৬৫ টাকা পাওয়া যাবে। যা রেকিট বেনকিজারের ইতিহাসে সর্বোচ্চ। আগের বছর অর্থাৎ ২০২০ অর্থবছরে কোম্পানিটি এক হাজার ৪০০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছিল। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭১ টাকা ৩ পয়সা। আগের বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১৫৬ টাকা ৩৮ পয়সা। গত ৩১ ডিসেম্বর, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২০০ টাকা ৬৫ পয়সা।

ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৭ এপ্রিল ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ এপ্রিল।

এদিকে, বীমা খাতের কোম্পানি ইউনাইটেড ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৬৫ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ২ টাকা ৪ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩৬ টাকা ৪৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩৩ টাকা ৪ পয়সা। আলোচ্য বছরে শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ২ টাকা ৪৯ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩ টাকা ৬০ পয়সা।

ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৬ এপ্রিল বেলা ১১টায় এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ১৯৬ বার পড়া হয়েছে ।
Tagged