সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০২২ ৬:৪৪:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: টানা তিন কার্যদিবস পর আজ ১০ নভেম্বর সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। সকাল সাড়ে ১০ পর্যন্ত সূচকের তীর উপরের দিকে থাকলেও পরবর্তীতে একটানা নিচের দিকে নেমে যায়। যা দুপুর ১২ টা ২০ মিনিটে তলানীতে নেমে আসে। এরপর আবারও সূচক বাড়তে থাকে। কিন্ত তার গতি ছিল সøথ। এর ফলে দিনশেষে সূচকের সামান্য উত্থান হয়। যে কারণে সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন কমেছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩.৬২ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৫৩.৭৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৪.৭১ পয়েন্ট বা ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২৩৫.৯৭ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ১.১৪ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৮৫.০২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির বা ১০.৪৯ শতাংশের, শেয়ার দর কমেছে ৮০টির বা ২৩.৩২ শতাংশের এবং ২২৭টির বা ৬৬.১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৭৯৭ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২২০ কোটি ৯২ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১.৫২ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৫৫.৪১ পয়েন্টে। সিএসইতে আজ ১৭৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দর বেড়েছে, কমেছে ৫১টির আর ১০১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৭ কোটি ০৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৩৪ বার পড়া হয়েছে ।
Tagged