সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ২২, ২০২২ ৪:০৬:৪৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: টানা ছয় কার্যদিবস পতনে পর আজ সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচক সামান্য বাড়লেও অপরিবর্তিত রয়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আর টাকার পরিমাণে লেনদেন আড়াই বছরের মধ্যে সবচেয়ে কম হয়েছে।

বাজার পযৃালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩.৩৯ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২০২.২১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩৮ পয়েন্ট বা ০.১৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৪৭ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৭.৬৪ পয়েন্টে এবং দুই হাজার ১৯৪.৫০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩০৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫২টির বা ১৬.৮৩ শতাংশের, শেয়ার দর কমেছে ১০১টির বা ৩২.৬৯ শতাংশের এবং ১৫৬টির বা ৫০.৪৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ২২৭ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ডিএসইতে আজকের লেনদেন দুই বছর ৫ মাস ৬ দিন বা ৫৯৩ কার্যদিবসের মধ্যে সবচেয়ে কম। এর আগে ২০২০ সালের ১৬ জুলাই আজকের থেকে কম লেনদেন হয়েছিল। ওই দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২২৫ কোটি ৯৭ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯.৩৬ পয়েন্ট বা ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩২৭.৫১ পয়েন্টে। সিএসইতে আজ ১৩৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির দর বেড়েছে, কমেছে ২৯টির আর ৭৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২০ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৫৬ বার পড়া হয়েছে ।
Tagged