সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: বুধবার, জুলাই ২৬, ২০২৩ ৪:৩৪:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৬ জুলাই সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। বেলা সাড়ে ১১টা পর্যন্ত সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। কিন্তু দুপুর পৌনে ১২টা থেকেই সূচকের একটানা পতন ঘটে। যদিও দিনশেষে সূচকের সামান্য উত্থান হলেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০২ শতাংশ বা ১.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৩২.৫২ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৩.২০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৬০.৪৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭ টির, কমেছে ৭২ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৫.০৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১১ কোটি ৮৬ লাখ ৯৪ হাজার ১৯১টি শেয়ার ১ লাখ ২৯ হাজার ৪৬৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৩৮ কোটি ৯২ লাখ ২১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৫ জুলাই ডিএসইতে ১৩ কোটি ৬৫ লাখ ৭৬ হাজার ৯৫৭টি শেয়ার ১ লাখ ৫৯ হাজার ৫৮২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৬০ কোটি ৯৫ লাখ ২৮ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১২২ কোটি ০৩ লাখ ০৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০০ শতাংশ বা ০.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৭১০.৩২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৮৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯ টির, কমেছে ৪৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৬ কোটি ৬২ লাখ ২০ হাজার ৫৩১ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ২৫ লাখ ০৫ হাজার ৬৭২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৬২ লাখ ৮৫ হাজার ১৪১ টাকা।

 

Share
নিউজটি ৭৩ বার পড়া হয়েছে ।
Tagged