সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: মঙ্গলবার, আগস্ট ৮, ২০২৩ ৪:২৪:৪৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৮ আগস্ট সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা যায়। তবে সূচক পতনের তুলনায় উত্থানের মাত্রা বেশি ছিল। দিনশেষে সূচকের উত্থান হলেও টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৫ শতাংশ বা ১৫.৯১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১৫.৫৭ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭১.০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪৮.৮১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০ টির, কমেছে ৫২ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩২.৬৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৯৪ লাখ ৮৪ হাজার ২২৭টি শেয়ার ৯১ হাজার ৪২৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ৭৩ লাখ ০৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৭ আগস্ট ডিএসইতে ১০ কোটি ৪৭ লাখ ০৭ হাজার ৭১৫টি শেয়ার ১ লাখ ৭ হাজার ২৬৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৬৮ কোটি ৫০ লাখ ০৯ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৮২ কোটি ৭৭ লাখ ০৪ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২০ শতাংশ বা ৩৮.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬৬২.৫৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৫৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৩ টির, কমেছে ৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২ টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৬ কোটি ৫৭ লাখ ৫৬ হাজার ৯৬৩ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৯৩ লাখ ০৯ হাজার ৪৮২ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪ কোটি ৩৫ লাখ ৫২ হাজার ৫১৯ টাকা।

 

Share
নিউজটি ৭৩ বার পড়া হয়েছে ।
Tagged