সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, মার্চ ৮, ২০২২ ৩:৩২:১৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে টাকার পরিমাণে বেড়েছে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৭৭ পয়েন্ট বা ০.২৭ শতাংশ বেড়ে ৬ হাজার ৪৭৪.২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৪.৬৭ পয়েন্ট বা ০.৩৩ শতাংশ বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ০.৩১ পয়েন্ট বা ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৯৯.০৭ পয়েন্টে এবং ২ হাজার ৩৭৪.০৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৪৬৭.৬২ শতাংশ, যা কমে বেলা ১১টায় দাঁড়ায় ৬৩৩৫.৮৭ শতাংশে। এরপর কিছুটা উত্থান হয়ে দুপুর ১২টায় দাঁড়ায় ৬৪০৭.৮৪ শতাংশে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১২টা থেকে সূচক একটানা বেড়ে দুপুর ১টায় দাঁড়ায় ৬৪৬৮.৮০ শতাংশে। তারপর দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৪৭৪.২৯ শতাংশে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

আজ ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২১৭টির বা ৫৭.৪০ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১১৬টির বা ৩০.৬৮ শতাংশের এবং ৪৫টি বা ১১.৯০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৭৪৬ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫ কোটি ৮২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৭৪০ কোটি ২৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ২০ কোটি ৬৫ লাখ ৭৫ হাজার ৬০৪টি শেয়ার ১ লাখ ৭৪ হাজার ৭৩৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৭৪৬ কোটি ৯ লাখ ৩৫ হাজার ৮৭ টাকা ৭০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২২১ হাজার ৭১ কোটি ৪৯ লাখ ৬৮ হাজার ৭৯৯ টাকা ০৮ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৮.৯০ পয়েন্ট বা ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৮.০২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। আজ সিএসইতে ২২ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ৩২৫ বার পড়া হয়েছে ।
Tagged