সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সময়: বুধবার, এপ্রিল ২০, ২০২২ ২:৪৫:২৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বুধবার সপ্তাহের ৪র্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৫৪৪.৭১ পয়েন্ট, যা বেলা ১১টায় ৪০.০৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৫৮৪.৭৭ পয়েন্টে। এরপর তা পতন হয়ে বেলা ১২টায় ১৯.০৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৫৬৫.৬৯ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ১৪.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৫৮০.৩২ পয়েন্টে। সবশেষ ২৬.০৯ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৫ মিনিটে ৬৬০৬.৪১ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৬.৩৪ পয়েন্ট বা ১.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬০৬.৪১ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৭২ পয়েন্ট বা ০.৭৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৭.৭১ পয়েন্ট বা ১.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৪.১২ পয়েন্টে এবং ২ হাজার ৪৬৩.৮৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬৯টির বা ৭০.৯৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৭৮টির বা ২০.৫৮ শতাংশের এবং ৩২টি বা ৮.৪৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬০৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬ কোটি ১২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫৯৯ কোটি ৮৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৩ কোটি ৮২ লাখ ৩১ হাজার ৭২৪টি শেয়ার ১ লাখ ৪৮ হাজার ৯৩৩বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬০৫ কোটি ৯৭ লাখ ১৫ হাজার ৫৬৫ টাকা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩১৮ হাজার ২১ কোটি ২৪ লাখ ৮৯ হাজার ১৮৮ টাকা ৩২ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১৮.১১ পয়েন্ট বা ১.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৫০.০১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭২টির, কমেছে ৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ৩২ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৩৩ বার পড়া হয়েছে ।
Tagged