সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: রবিবার, জুলাই ১৬, ২০২৩ ৬:৫১:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ জুলাই সূচকের উত্থানে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পুরোটা সময়ই সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখে গেছে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪১ শতাংশ বা ২৬.৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৬৭.৪২ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৭.৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮৭.৩০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০২.৮৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৮৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০ টির, কমেছে ৬১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯২ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৩.৯৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ২৫ কোটি ১৭ লাখ ৩৫ হাজার ২০১ টি শেয়ার ২ লাখ ১৮ হাজার ৫৫৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৩৩ কোটি ৭৫ লাখ ৩৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৩ জুলাই ডিএসইতে ২০ কোটি ৬৩ লাখ ৭৫ হাজার ৭৮৭ টি শেয়ার ১ লাখ ৬৫ হাজার ১৩৬ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৭৫০ কোটি ৮৫ লাখ ৫৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৮২ কোটি ৮৯ লাখ ৭৯ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৩ শতাংশ বা ৬২.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৭৯৪.৪৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৩২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৬টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৯ কোটি ৫৭ লাখ ৭৯ হাজার ৪৭৯ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ৭৩ লাখ ৯৪ হাজার ৮৫৬ টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৩ কোটি ৮৩ লাখ ৮৪ হাজার ৬২৩ টাকা।

 

Share
নিউজটি ৮৯ বার পড়া হয়েছে ।
Tagged