সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: রবিবার, আগস্ট ২৭, ২০২৩ ৪:০৪:১৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৭ আগস্ট সূচকের উত্থানে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেনের শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৯ শতাংশ বা ১৮.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৯৮.২৩ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭১.০১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯.৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪০.১৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৬.৩৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৭ কোটি ৮৬ লাখ ৭২ হাজার ৯৩৩টি শেয়ার ১ লাখ ৫ হাজার ৬২৮ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪২৭ কোটি ৪৯ লাখ ২২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৪ আগস্ট ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৭ শতাংশ বা ৪.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২৮০.০৯ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.৪৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৬৫.৭৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.০৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ১৩০.৫০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩১৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭৯টির, কমে ৭১ টির এবং অপরিবর্তিত রয় ১৬৪ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৫.১৬ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়।

আজ ডিএসইতে ৮ কোটি ৫৯ লাখ ৪৯ হাজার ৬৩৪টি শেয়ার ১ লাখ ৩ হাজার ২৩৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪১৩ কোটি ৪৮ লাখ ৪১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৪ কোটি ৮১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২৬ শতাংশ বা ৪৭.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬১৭.৭৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৬৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৪টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৪ কোটি ৪৯ লাখ ৮১ হাজার ৫৯১ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭ কোটি ৮১ লাখ ০৭ হাজার ৪৭৭ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৩১ লাখ ২৫ হাজার ৮৮৬ টাকা।

Share
নিউজটি ২০৬ বার পড়া হয়েছে ।
Tagged