সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: রবিবার, সেপ্টেম্বর ৩, ২০২৩ ৪:২৪:৫৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৩ সেপ্টেম্বর সূচকের উত্থানে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেনের শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৯ শতাংশ বা ১২.১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১১.৬০ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৩.৯৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫.৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪৬.৭৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৩৬.৭৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১২ কোটি ৪২ লাখ ৪৩ হাজার ১৫২টি শেয়ার ১ লাখ ৩৮ হাজার ৫৮৯ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬১০ কোটি ৬৫ লাখ ৮৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৩১ আগস্ট ডিএসইতে ৯ কোটি ৭ লাখ ২২ হাজার ৬১৯টি শেয়ার ১ লাখ ৫ হাজার ৮২৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৫৬ কোটি ১৮ লাখ ৩৭ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৫৪ কোটি ৪৭ লাখ ৫১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৬ শতাংশ বা ৩০.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬৬৩.৪৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৭০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৬টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১২ কোটি ৩০ লাখ ২৪ হাজার ৮৮৫ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩৬ লাখ ৬১ হাজার ৪০৬ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬ কোটি ৬ লাখ ৩৬ হাজার ৫২১ টাকা।

 

Share
নিউজটি ১৭৬ বার পড়া হয়েছে ।
Tagged