সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: রবিবার, ফেব্রুয়ারি ২, ২০২০ ৭:০০:৪১ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে সপ্তাহ শুরু। একই সঙ্গে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ২৫ কোটি ৪ লাখ ৭১ হাজার ১৯০ টাকা ১০ পয়সা। আর বাজার মূলধন বেড়েছে ৪২৬ কোটি ৭৩ লাখ ২ হাজার ২৩৫ টাকা ৬৯ পয়সা। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৯ কোটি ২ লাখ ৬৩ হাজার ৮৯০ টাকা ১০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন কমেছে ১ হাজার ১৩ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার ২৬৩ টাকা ২০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১.৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৮১.৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১.৪৯ পয়েন্ট কমে ১০২৬.৭৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ০.৯৯ পয়েন্ট বেড়ে ১৫২৫.০৩ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৬৫টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত ছিল ৫৪টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৭ কোটি ৩৫ লাখ ১৮ হাজার ২৭৯টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ৩৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৬৪ কোটি ৬৭ লাখ ৩৮ হাজার ৫৭৪ টাকা ২০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪১ হাজার ৩১৯ কোটি ৫৮ লাখ ২২ হাজার ২৬৬ টাকা ৫৯ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২.১৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৬৯.৬৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ০.৪২ পয়েন্ট কমে ১০২৮.২৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২.৪০ পয়েন্ট কমে ১৫২৪.০৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০৯টির, কমেছে ১৯৫টির এবং অপরিবর্তিত ছিল ৫১টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৬২ লাখ ৮ হাজার ৫১৩টি শেয়ার এক লাখ ৩১ হাজার ৯৯৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩৯ কোটি ৬২ লাখ ৬৭ হাজার ৩৮৪ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪০ হাজার ৮৯২ কোটি ৮৫ লাখ ২০ হাজার ৩০ টাকা ৯০ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২৫টি, কমেছে ৯৩টি এবং অপরিবর্তিত ছিল ৩৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ২১টির এবং অপরিবর্তিত ছিল ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির এবং কমেছে ৫টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১টির, কমেছে ৮টির এবং অপরিবর্তিত ছিল ১৮টির দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭৯টি, কমেছে ১৪০টি এবং অপরিবর্তিত ছিল ৩৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত ছিল ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির এবং কমেছে ৪টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ২১টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত ছিল ১৬টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৪ কোম্পানির মোট ১১ কোটি ৮৬ লাখ ৩৫ হাজার ৫১৪টি শেয়ার এক লাখ ২ হাজার ৩৬৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭০ কোটি ২৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার ৬৯৬টি শেয়ার ২০ হাজার ৫৬০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৯ কোটি ১৩ লাখ ১৯ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৮৯ লাখ ১৬ হাজার ৩৫৪টি শেয়ার ১১ হাজার ৩১৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৯১ লাখ ১৪ হাজার ৭৩৪টি শেয়ার ৩ হাজার ৫৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১৩ লাখ ১১ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১১ কোটি ২৫ লাখ ১৫ হাজার ৪৫৪টি শেয়ার ৯৯ হাজার ৪৫৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪৭ কোটি ৮৭ লাখ ৩৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ৩৭ লাখ ১৯ হাজার ২৩৯টি শেয়ার ১৮ হাজার ৪৮১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৭ কোটি ৭৮ লাখ ৩৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৩০ লাখ ৬৭ হাজার ৭৬৮টি শেয়ার ১০ হাজার ১৭২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪ কোটি ৮৫ লাখ ৪৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫৫ লাখ ৫৮ হাজার ৩৫৩টি শেয়ার ৩ হাজার ৬৯৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৩৭ লাখ ৪৮ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৬৫.০১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৬৫১.৪২ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৪১.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২৭৭.৪৭ পয়েন্টে। আজ মোট ২৪১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১২৩টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত ছিল ২৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৫ লাখ ২৭ হাজার ৪৭৩টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৬৯৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৭ কোটি ১৮ লাখ ২০ হাজার ৭০৩ টাকা ৫০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ৮৫৭ কোটি ৭৯ লাখ ৪৫ হাজার ৫৫০ টাকা ৫০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৭৭.৩৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৫৮৬.৪০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৪৭.৫৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৩৫.৮৯ পয়েন্টে। আজ মোট ২৪১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৩টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৫ লাখ ৬৪ হাজার ২৩৫টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৭৭৬বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৮ কোটি ১৫ লাখ ৫৬ হাজার ৮১৩ টাকা ৪০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৯ হাজার ৮৪৪ কোটি ৫৪ লাখ ৯১ হাজার ২৮৭ টাকা ৩০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৭ বার পড়া হয়েছে ।
Tagged