সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, জুলাই ৪, ২০২৪ ৫:১৭:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৪ জুলাই সূচকের সূচকের উত্থানে সপ্তাহ শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের একটানা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ৪ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২.৩০ শতাংশ বা ১২৩.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৯৭.৫৬ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ২২.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২০৮.৬৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩৮.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৫১.৩৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৬৫ টির, কমেছে ১৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৯২.১৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ২৭ কোটি ৪৪ লাখ ৩২ হাজার ৬৩৭ টি শেয়ার ২ লাখ ১৫ হাজার ১৩৫ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৭০ লাখ ৫৯ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৩ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৬৩ শতাংশ বা ৩৩.৬৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৩৭৩.৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ১৮৬.৫৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৮.৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৯১২.৯৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ২৪১ টির, কমেছিল ৯৭ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৫৭ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৬১.০১ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

আগের কার্যদিবসে ডিএসইতে ১৭ কোটি ৭ হাজার ২২৯ টি শেয়ার ১ লাখ ৬৫ হাজার ৬৪৬ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ২৭ লাখ ৭১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২৩১ কোটি ৪২ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ২.০২ শতাংশ বা ৩০৬.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৫ হাজার ৪৬৩.৫২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৪৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯ টির, কমেছে ৩১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬৫ লাখ ৫১ হাজার ১৩৫ টাকা।

Share
নিউজটি ১৮ বার পড়া হয়েছে ।
Tagged