সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের টানা পতন, কমেছে লেনদেন

সময়: সোমবার, এপ্রিল ১৮, ২০২২ ৩:২৪:০৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের টানা পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৫৫১.৪৮ পয়েন্ট, যা বেলা ১১টায় ৭৫.০৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৪৭৬.৩৯ পয়েন্টে। এরপর তা সামান্য উত্থান হয়ে বেলা ১২টায় ৪.৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৪৮০.৮৩ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ৪.৬৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৪৭৬.১৯ পয়েন্টে। সবশেষ ৬.১৯ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৫ মিনিটে ৬৪৮২.৩৮ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭২.৪৯ পয়েন্ট বা ১.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮২.৩৮ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩.৫৪ পয়েন্ট বা ০.৯৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৫.৩১ পয়েন্ট বা ১.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪২৮.৬৭ পয়েন্টে এবং ২ হাজার ৪০৯.৬৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির বা ৩.৬৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৪৭টির বা ৯১.৩১ শতাংশের এবং ১৯টি বা ৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৯০ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৩ কোটি ৫৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৯ কোটি ৬৪ লাখ ২১ হাজার ৭৪০টি শেয়ার ২ লাখ ৩২ হাজার ১৫৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৩৯০ কোটি ৩৮ লাখ ৮৬ হাজার ৫০৪ টাকা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২২৯ হাজার ৭৬ কোটি ৯ লাখ ৪৮ হাজার ৮৯৪ টাকা ৩৪ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭২.০৫ পয়েন্ট বা ০.৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ১৩০.৪৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪টির, কমেছে ২২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির দর। আজ সিএসইতে ৩৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৩৬ বার পড়া হয়েছে ।
Tagged