সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনেও লেনদেন বেড়েছে

সময়: সোমবার, মে ১৫, ২০২৩ ৬:২৬:৫৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ১৫ মে, সূচকের পতনেও লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আজ সূচকের উত্থানে লেনদেন শুরু হয়েছিল। দুপুর ১২টা পর্যন্ত সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। কিন্তু দুপুর ১২টা পর সূচকের একটানা পতন ঘটে যা শেষ পর্যন্ত অব্যহত ছিল।

জানা যায়, আজ ১৫ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৫ শতাংশ বা ৩.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬০.০৯ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ২.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৬.১৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮৫.৮২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০ টির, কমেছে ৮৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২০.৩৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১২ কোটি ০৪ লাখ ৭৯ হাজার ৩৫২টি শেয়ার ১ লাখ ৫৯ হাজার ৫৩১ বার হাতবদল হয়েছে, যার বাজারমূল্য ৬৫৩ কোটি ৯৯ লাখ ০৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১৪ মে ডিএসই’র ব্রড ইনডেক্স গতকাল ০.১৪ শতাংশ বা ৯.০২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬৩.৪০ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৮.৯৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.১০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯০.২৪ পয়েন্টে।

এদিন লেনদেন হয় ৩৪৩টি কোম্পানি এর মধ্যে মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ৫৪ টির, কমেছে ১০৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৬ টির।

অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৫.৭৪ শতাংশ শেয়ারের দর বেড়েছিল। সারাদিনে ডিএসইতে ১১ কোটি ৯০ লাখ ৩৪ হাজার ৬২১টি শেয়ার ১ লাখ ৫২ হাজার ৮৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৩৬ কোটি ৪৯ লাখ ৪৬ হাজার টাকার।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৭ কোটি ৪৯ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৪ শতাংশ বা ২৭.৫৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৪৩৯.০৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৯৮ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৮ কোটি ৫৯ হাজার ৮৮৫ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১১ কোটি ৭৭ লাখ ৫০ হাজার ৮২৮ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৭৬ লাখ ৯০ হাজার ৯৪৩ টাকা।

 

Share
নিউজটি ১০০ বার পড়া হয়েছে ।
Tagged