সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনেও লেনদেন বেড়েছে

সময়: মঙ্গলবার, নভেম্বর ৮, ২০২২ ৬:০০:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৮ নভেম্বর সূচকের পতনেও লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়, যার স্থায়িত্ব ছিল দুপুর ১২টা পর্যন্ত। এই সময়ে সূচক স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। কিন্ত ১২টার পরই সূচকের তীর নিচের দিকে এক টানা নামতে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। যে কারণে সূচকের পতনেও লেনদেন বেড়েছে টাকার অংকে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮.৯৩ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৮৪.০৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৭৬ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩.২৩ পয়েন্ট বা ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৯৬.৪০ পয়েন্টে এবং দুই হাজার ২৪২.৭১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির বা ১৮.৭৮ শতাংশের, শেয়ার দর কমেছে ৭৪টির বা ২০.৪৪ শতাংশের এবং ২২০টির বা ৬০.৭৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ এক হাজার ৪৯৪ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৫৮ কোটি ৮৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৩৫ কোটি ৬৫ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫.৯৬ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৫৩.৫৪ পয়েন্টে। সিএসইতে আজ ২৩৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬১টির দর বেড়েছে, কমেছে ৫৬টির আর ১২২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ২৩৪ বার পড়া হয়েছে ।
Tagged