সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে কমেছে লেনদেন

সময়: বুধবার, মার্চ ২৩, ২০২২ ৫:১৯:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বুধবার সপ্তাহের ৪র্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৭৮৫.৮১ পয়েন্ট, যা বেলা ১১টায় ১১.৭৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৭৪.০৩ পয়েন্টে। এরপর তা সামান্য উত্থান হয়ে বেলা ১২টায় ১৬.৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৯০.৮৯ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ১৩.৯৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৭৬.৯১ পয়েন্টে। সবশেষ ২৬.৫১ পয়েন্ট কমে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৭৫০.৪০ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.২৫ পয়েন্ট বা ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫০.৪০ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.১৪ পয়েন্ট বা ০.২৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৬১ পয়েন্ট বা ১.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৬.৪২ পয়েন্টে এবং ২ হাজার ৪৬৯.৪৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৬টির বা ২০.১০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৬৩টির বা ৬৯.৫৭ শতাংশের এবং ৩৯টি বা ১০.৩১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৬৩ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৯৪ কোটি ৪০ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৯৫৭ কোটি ৬০ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৯ কোটি ৬৭ লাখ ৮৮ হাজার ১৩৬টি শেয়ার ১ লাখ ৫৪ হাজার ৫৪৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৮৬৩ কোটি ২০ লাখ ১০ হাজার ১৪৭ টাকা ৪০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৮৫ হাজার ৪৩ কোটি ৬৬ লাখ ৮ হাজার ২০২ টাকা ১৭ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১.৫৫ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮০২.২২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৩টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। আজ সিএসইতে ৫৬ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২৩৭ বার পড়া হয়েছে ।
Tagged