সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে কমেছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, এপ্রিল ২৮, ২০২২ ২:৪১:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে কমেছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৭৯.৬৭ পয়েন্ট, যা বেলা ১১টায় ১৮.৮৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৬০.৮১ পয়েন্টে। এরপর তা আরও পতন হয়ে বেলা ১২টায় ৫.১৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৫৫.৬৫ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ২.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৫৮.০৮ পয়েন্টে। সবশেষ ২.৪১ পয়েন্ট কমে দুপুর ২টা ৫ মিনিটে ৬৬৫৫.৬৭ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.৯৭ পয়েন্ট বা ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৫৫.৬৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.৪৫ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৬.৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৩৯ পয়েন্ট বা ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ হাজার ৪৬০.৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯০টির বা ২৩.৬৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৪১টির বা ৬৩.৪২ শতাংশের এবং ৪৯টি বা ১২.৮৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৮৬৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৬২ কোটি ৭৪ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৯৩২ কোটি ৪৯ লাখ টাকার।

ডিএসইতে আজ ২০ কোটি ৪ লাখ ৯৮ হাজার ৭৭২টি শেয়ার ১ লাখ ৭৪ হাজার ৫৭৯বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৮৬৯ কোটি ৮১ লাখ ৪৭ হাজার ১৮৯ টাকা ৫০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৬৯ হাজার ৬১ কোটি ৮ লাখ ৬৫ হাজার ৮৬৭ টাকা ৩৮ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৮.৩৬ পয়েন্ট বা ০.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৪৭৪.৪৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬২টির, কমেছে ১৯৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর। আজ সিএসইতে ৩৫ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ৩২৫ বার পড়া হয়েছে ।
Tagged