সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে লেনদেন কমেছে

সময়: সোমবার, জুন ১২, ২০২৩ ৫:৩৪:৩৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১২ জুন সূচকের পতনে লেনদেন কমেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন ডিএসইতে সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। মধ্যাহ্ন পর্যন্ত সূচকের স্বাভাবিক উঠানামায় ইতিবাচক লেনদেন হতে দেখা গেছে। কিন্ত শেষ ভাগে সূচকের একটানা পতনে টাকার অংকে লেনদেন কমে যায়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১২ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৮ শতাংশ বা ৩০.৯৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩১০.৫৯ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭২.০৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫.৫৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৮৫.৩৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২ টির, কমেছে ১৪৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮১ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৮.৯৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৫ কোটি ৫১ লাখ ৮৮ হাজার ৭১৯টি শেয়ার ২ লাখ ৫৪ হাজার ৯৪২ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৪৪ লাখ ৯৩ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১১ জুন ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৮ শতাংশ বা ১১.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৪১.৫৮ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭৭.৬৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯০.৯৮ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বৃদ্ধি পায় ৬৪ টি, কমে ১১৪ টি এবং অপরিবর্তিত রয় ১৭৬ টি। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৮.০৮ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়।

আজ ডিএসইতে ১৬ কোটি ১৯ লাখ ৫৭ হাজার ২৪৪টি শেয়ার ২ লাখ ৬৮ হাজার ২৯২ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১০৩০ কোটি ৬১ লাখ ৩৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪৯ কোটি ১৬ লাখ ৪৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৫৪ শতাংশ বা ১০২.১২ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৬৪০.৫৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২২৪ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ২৭টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৩টির।আজ দিন শেষে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ৬০ টাকা।

 

Share
নিউজটি ১১০ বার পড়া হয়েছে ।
Tagged